ঢাকা, শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৯, ০৩ ডিসেম্বর ২০২২, ০৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

লাইফস্টাইল

তারপরও কেন ভালোবাসি!  

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০১ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২২
তারপরও কেন ভালোবাসি!   ফাইল ফটো

আমাদের জীবনে হয়তো এক-দুইটি অথবা আরো বেশি নেতিবাচক সম্পর্ক আসে। আর এই সম্পর্কগুলো থেকে পাওয়া দুঃখজনক অভিজ্ঞতার জন্য আমরা অনেক সময়ই ভালোবাসার কোনো মানেই খুঁজে পাই না।

আমরা হতাশায় নিমজ্জিত হই। জীবনের ভালো দিকগুলোও তখন আর আমাদের কাছে সুন্দর হয়ে ধরা দেয় না।

তারপরও আমরা ভালোবাসি। হয়তো এবার সঠিক মানুষটির খোঁজ পাই...অথবা আবার সেই ভুল মানুষ...এভাবেই চলতে থাকে। কিন্তু কেন, ভালোবাসা আসলে আমাদের কী দেয়, জানতে ইচ্ছে করে

আসুন জেনে নেই

প্রেমের শক্তি
জানেন, আমাদের যখন সঠিক ব্যক্তির সঙ্গে ভালো সম্পর্ক থাকে, তখন আমরা প্রিয়জনকে যেমন ভালবাসি। তেমনি নিজের প্রতিও ভালোলাগা তৈরি হয়। আমরা আত্মবিশ্বাসী হয়ে উঠি। নিজের যত্নের বিষয়টিও চোখ এড়িয়ে যায় না। সকালে ঘুম থেকে ওঠার পর সারাদিন কাজ করতেও ক্লান্তি আসে না। আমাদের মনের শক্তি কয়েকগুণ বাড়িয়ে দেয় ভালোবাসার প্রাণশক্তি।

ভালোলাগা
প্রিয় মানুষটির সান্নিধ্য আমাদের চারপাশ ভোরে রাখে অপূর্ব ভালোলাগায়।
আমরা যখন প্রিয়জনের সঙ্গে থাকি প্রতিটি মুহূর্ত উপভোগ্য করে তুলতে আমরাও সচেতন থাকি। ভালো একজন সঙ্গী আমাদের জীবনকে ভালোবাসার নানা রং-এর রাঙিয়ে তোলে, আর তাই প্রতিটি দিনই হয় আরও মধুর। এর প্রভাব আমাদের মনের মতোই শরীরেও পড়ে। যেজন্য ছোট ছোট রোগও শরীরে বাসা বাঁধার সাহস করে না। আমরা থাকি সুস্থ ও উচ্ছ্বল।
 
সৃজনশীলতা
বিশ্বের জনপ্রিয় বহু গান, কবিতা, গল্প তৈরি হয়েছে ভালোবাসাকে উপজিব্য করে। ভালোবাসা আর মনের আবেগ থেকে অনুপ্রাণিত হয়েই রচিত হয়েছে কালজয়ী সব কাব্য। তাইতো সৃজনশীল উপায়ে প্রিয়জনের জন্য ভালোবাসার অনুভূতি এবং গভীরতা প্রকাশ করতে ভাবলেশহীন মানুষও হয়ে ওঠেন কবি।

আরও বেশি মানবিক
আমরা যখন প্রিয় মানুষটির সঙ্গে ভালো থাকি। আমাদের মনও তখন অনেক বেশি নরম প্রকৃতির হয়ে থাকে। খারাপ সব কিছু থেকে ভালোবাসাই আমাদের দূরে রাখে। আর এই ভালোবাসা শুধুমাত্র প্রিয়জনের জন্যই নয় বরং সব সৃষ্টির মাঝেই ছড়িয়ে যায়। ছোট ছোট ভালো কাজের মাঝেই আমরা তখন তৃপ্তি খুঁজে পাই।

এটাও সত্যি, ভালোবাসা সবার জীবনে হয়তো অনাবিল আনন্দ নিয়ে আসে না। অনেকের জীবনে এই ভালোবাসাই কষ্টের কারণ হয়ে দাঁড়ায়। তবে ভালোবাসার মানুষকে না পেলে বা হারালে নিজের কোনো কমতি ছিল, ভেবে কষ্ট পাওয়ার কোনো কারণ নেই। আসলে সঙ্গী নির্বাচনেই ভুল ছিল। কারণ ভুল মানুষটি আপনার প্রয়োজনীয়তা এবং আন্তরিকতা বুঝতেই পারেনি। এটা তার ব্যর্থতা।  

প্রেম-ভালোবাসা, প্রিয় জীবনসঙ্গী আমাদের জন্য সৃষ্টিকর্তার আশির্বাদ। তাইতো প্রিয়জনের মন ভোলাতে প্রেমের কবি নজরুল ইসলাম লিখে গেছেন… মোর প্রিয়া হবে এসো রানী…  

বাংলাদেশ সময়: ১৮০১ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২২
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa