ঢাকা, বুধবার, ৩১ চৈত্র ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘৭১’র গণহত্যার ৫০ বছর পর যুক্তরাষ্ট্রের বোধোদয় হয়েছে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২২
‘৭১’র গণহত্যার ৫০ বছর পর যুক্তরাষ্ট্রের বোধোদয় হয়েছে’

ঢাকা: সাম্প্রতিক সময়ে বর্তমান সরকার নিয়ে পশ্চিমা বিশ্বের সমালোচনার দিকে ইঙ্গিত করে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, একাত্তরে যে গণহত্যা হয়েছে সেটা ৫০ বছর পরে এসে যুক্তরাষ্ট্র তাদের সিনেটে আলোচনা করছে। তাদের বোধোদয় ঘটেছে এত বছর পর।

কিন্তু উপদেশ দেওয়ার ক্ষেত্রে তারা দেরি করে না।

সোমবার (১২ ডিসেম্বর) বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে (ইউজিসি) শহিদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা ও স্মৃতিচারণ অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে বিশেষ অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

শিক্ষা উপমন্ত্রী বলেন, দেশে দক্ষ মানবশক্তি তৈরি ও শিক্ষকদের সক্ষমতা বাড়াতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেভাবে বিনিয়োগ করে এগিয়ে নিয়ে যাচ্ছেন সেখানে যড়যন্ত্র চলছে।

তিনি বলেন, আমাদের সরকারের উদ্দেশ্য হচ্ছে প্রান্তিক জনগোষ্ঠী পর্যন্ত উন্নয়ন কাণ্ড ছড়িয়ে দেওয়া।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, বেসামরিক সংগঠন আলবদর গঠিত হয়েছিল জামায়াতে ইসলামীর ছাত্র সংগঠন ছাত্রসংঘের মাধ্যমে, যেটা নাম পাল্টে এখন ছাত্রশিবির।

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় একাত্তরে হয়ে উঠেছিল জেনোসাইড সেন্টার। ঢাবির তৎকালীন চ্যান্সেলর টিক্কা খান চিঠি দিয়ে অনেক শিক্ষককে চাকরিচ্যুত করেন, অনেককে সতর্ককরণ চিঠি দেন। সতর্ককরণ চিঠি পান অধ্যাপক নীলিমা ইব্রাহীম, অধ্যাপক মুনীর চৌধুরী, অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। তাদের মধ্যে থেকে অনেকে পরবর্তীতে হত্যাকাণ্ডের শিকার হন, তার অর্থ আগে থেকেই ওনারা টার্গেটেড ছিলেন।

প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের পক্ষ বক্তব্য দেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আতিকুল ইসলাম। তিনি বলেন, মুক্তমনা লেখক অভিজিৎ রায়, অনন্ত বিজয় দাসসহ একাধিক লেখক-প্রকাশককে হত্যা করা হয়েছে। কারণ তারা অসাম্প্রদায়িকতার কথা বলতেন। তাদের হত্যা করেছে সেই অপশক্তি যারা দেশকে পাকিস্তানপন্থার দিকে নিয়ে যেতে চায়।

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে ও ইউজিসি সচিব ড. ফেরদৌস জামানের সঞ্চালনায় অনুষ্ঠানে শহীদ পরিবারের সদস্য আরমা দত্ত এমপি, ডা. নুজহাত চৌধুরী, তানভীর হায়দার চৌধুরী, শমী কায়সার ও রোকাইয়া হাসিনা নীলি স্মৃতিচারণ করেন।

অনুষ্ঠানে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে নির্মিত একটি স্বল্প দৈর্ঘ্যের ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২২  
এনবি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।