ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

শুরু হলো ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ' এর নিবন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২২
শুরু হলো ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ' এর নিবন্ধন সংবাদ সম্মেলনে চ্যানেল আই- এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগরসহ অনেকে। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: বাংলা ভাষা ও সংস্কৃতি চর্চায় নতুন প্রজন্মকে উদ্বুদ্ধ করতে পঞ্চমবারের মতো নিবন্ধন শুরু হলো দেশের সবচেয়ে বড় টিভি রিয়্যালিটি শো 'ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ'। বাংলায় জাগো ভরপুর' এ স্লোগানকে সামনে রেখে শুদ্ধ বাংলা চর্চাকে নতুন প্রজন্মের কাছে ব্যাপকভাবে ছড়িয়ে দেবার লক্ষ্যে এ প্রতিযোগিতার আয়োজন করছে চায়ের ব্র্যান্ড ‘ইস্পাহানি মির্জাপুর'।

বুধবার (২১ ডিসেম্বর) রাজধানীর তেজগাঁও চ্যানেল আই ভবনের ছাদ বাগানে এক সংবাদ সম্মেলনে ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদের পঞ্চম বর্ষের নিবন্ধন শুরুর ঘোষণা দেওয়া হয়। পঞ্চম বর্ষের জন্যে নিবন্ধন আজ থেকে শুরু হয়ে যা চলবে ২০২৩ সালের ১৯ জানুয়ারি পর্যন্ত।

সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন চ্যানেল আই- এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। এ সময় আরও উপস্থিত ছিলেন ইস্পাহানি গ্রুপের পরিচালক জাহিদা ইস্পাহানি ও এমাদ ইস্পাহানি।

বিশেষ অতিথি হিসেবে ছিলেন নাট্য ব্যক্তিত্ব আতাউর রহমান এবং ইস্পাহানি টি লিমিটেডের উপ মহাব্যবস্থাপক এইচ এম ফজলে রাব্বি, কিশোর আলোর সম্পাদক আনিসুল হক, কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সৌমিত্র শেখর প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে বাংলা একাডেমির মহাপরিচালক কবি নুরুল হুদা বলেন, বাংলা ভাষা হচ্ছে পৃথিবীর সব থেকে সুন্দর ও মধুর ভাষা। নানান ভাষার মিশ্রণে এ ভাষা সৃষ্টি হওয়াতে বাংলা ভাষা এত মধুর। বাংলা ভাষা যেমন বলতে ভালো লাগে, ঠিক একইভাবে শুনতেও ভালো লাগে। আপনারা চাইলেও আমাদের ভবিষ্যৎ প্রজন্মের কাছ থেকে এ ভাষা বিলুপ্ত করতে পারবেন না।  

বিশেষ অতিথির বক্তব্যে কিশোর আলোর সম্পাদক ও বাংলাবিদ এর বিচারক আনিসুল হক বলেন, শুনেছি বাংলা ভাষা নাকি পৃথিবীর চতুর্থ বৃহত্তম ভাষা। এটা যদি হয়ে থাকে তাহলে আমাদের জন্য অনেক গর্ভের। আর বাংলা ভাষা নিয়ে যে কোনো প্রতিযোগিতা হতে পারে তা অভাবনীয়। এ অনুষ্ঠানের আয়োজকসহ সবাইকে আমি আন্তরিকভাবে অভিনন্দন জানাচ্ছি।  

ইস্পাহানি টি লিমিটেডের উপ মহাব্যবস্থাপক এইচ এম ফজলে রাব্বি বলেন, এ প্রতিযোগিতার উদ্দেশ্য হচ্ছে ছাত্র-ছাত্রীদের মধ্য থেকে মেধা ও মননের শ্রেষ্ঠ মানুষদের খুঁজে বের করা যারা বাংলা ভাষা, বানান এবং বাংলা শব্দের ব্যবহারে দক্ষতা দেখাতে পারবে। মেধা ও মননভিত্তিক ভিন্ন ভিন্ন বাছাই প্রক্রিয়া পার হয়ে যারা সত্যিকার ভাষা লড়াকু হতে চায় তাদের নিবন্ধন করার জন্যে আহ্বান করা হচ্ছে।  

সভাপতির বক্তব্যে চ্যানেল আই- এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর বলেন, চ্যানেল আইয়ের পর্দায় অনেক অনুষ্ঠান হয় কিন্তু বাংলাভাষা বিদের ব্যাপারে সংশ্লিষ্ট সবাই অনেক সচেতন থাকে। কারণ ২৪ বছর ধরে চ্যানেল আই শুধুমাত্র বাংলা ভাষায় অনুষ্ঠান প্রচার করছে। বাংলাদেশের কলাকুশলী, শিল্পীদের নিয়েই আমরা আয়োজন করেছি। দেশের বাইরে থেকে কাউকে চ্যানেল আই এর জন্য আনিনি। বাংলাবিদ আয়োজনের কথা প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে দেওয়ার আহ্বান জানান তিনি।

প্রসঙ্গত, করোনা ভাইরাসের সংক্রমণের কারণে ২০২০ সালে চতুর্থ বর্ষের আয়োজন শুরু করেও শেষ করা যায়নি। করোনা মহামারির ক্রান্তিকাল শেষে শিশু-কিশোর ও অভিভাবকদের বিপুল আগ্রহ বিবেচনা করে ইস্পাহানি টি লিমিটেড আবারও ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ শুরু করার সিদ্ধান্ত নেয়। প্রতিযোগিতায় শুদ্ধ বাংলা ভাষার ব্যবহার, বানানচর্চা, শুদ্ধ উচ্চারণ ও ব্যাকরণের সঠিক প্রয়োগের মাধ্যমে ভিন্ন ভিন্ন পর্যায় শেষে চূড়ান্ত বিজয়ী নির্ধারণ করা হয়। দেশসেরা বাংলাবিদ জিতে নেয় ১০ লাখ টাকার মেধাবৃত্তি ।

উল্লেখ্য, 'ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ'- এর পঞ্চম বর্ষের চূড়ান্ত প্রতিযোগিতায় শীর্ষস্থান অধিকারী প্রতিযোগী পাবে ১০ লাখ টাকার মেধাবৃত্তি এবং দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী পাবে যথাক্রমে তিন লাখ টাকা ও দুই লাখ টাকার মেধাবৃত্তি। এছাড়াও প্রথম ১০ জন প্রতিযোগী পাবে একটি ল্যাপটপসহ ব্যক্তিগত লাইব্রেরি করার জন্যে ৫০ হাজার টাকা সমমূল্যের বাংলা বই ও আলমারি।

খোঁজ নিয়ে জানা যায়, এ প্রতিযোগিতায় চারভাবে নিবন্ধন করা যাবে। এসএমএস, অনলাইন কল সেন্টার নিবন্ধন এবং সরাসরি হাতে ফর্ম পূরণ করে। এসএমএস এর প্রক্রিয়াটি হচ্ছে BANGLABID <space> NAME <space> AGE <space> CLASS <space> DIV [ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, বরিশাল, সিলেট, খুলনা ও চট্টগ্রাম বিভাগের জন্যে যথাক্রমে DHK, MYM, RAJ, RNG, BAR, SYL, KHL, CTG এবং কুমিল্লা ও নিকটবর্তী জেলার শিক্ষার্থীদের জন্যে CML] আর পাঠিয়ে দিতে হবে 26969 নম্বরে। আর হাতের ফর্ম পূরণ করে উঠানো যাবে ইস্পাহানি বিল্ডিং মতিঝিল থেকে।
 
প্রাথমিকভাবে এ বছর দেশের সব বিভাগের ষষ্ঠ থেকে দশম শ্রেণির ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। আটটি বিভাগীয় শহরের পাশাপাশি কুমিল্লা শহরে এবারো প্রাথমিক বাছাই পরীক্ষা অনুষ্ঠিত হবে ও নির্বাচিত সেরা ছাত্র-ছাত্রীদের মূল পর্বে নিয়ে আসা হবে। বিভাগীয় সেরা প্রতিযোগীরা ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ'- এর স্টুডিও রাউন্ডে অংশ নিয়ে বাংলায় শ্রেষ্ঠত্ব প্রমাণের জন্যে লড়বে যা পরবর্তীতে চ্যানেল আইয়ের পর্দায় প্রদর্শিত হবে। ২০টি পর্বের আকর্ষণীয় এ প্রতিযোগিতার মাধ্যমে প্রতিযোগিতার চূড়ান্ত বিজয়ীদের নির্বাচন করা হবে। এ প্রতিযোগিতায় বাংলা ভাষা ও সংস্কৃতি বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত বিচারকমণ্ডলী পুরো প্রক্রিয়ার সঙ্গে সক্রিয়ভাবে জড়িত থাকবেন। বিচারক হিসেবে এবারের ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদে থাকছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. সৌমিত্র শেখর, বিশিষ্ট কথাসাহিত্যিক আনিসুল হক এবং বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্ব ত্রপা মজুমদার।

বাংলাদেশ সময়: ১৫১৬ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২২
ইএসএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।