ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বাংলাদেশিদের জন্য শিক্ষার সুযোগ বাড়ালো রাশিয়া

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৩ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২২
বাংলাদেশিদের জন্য শিক্ষার সুযোগ বাড়ালো রাশিয়া

ঢাকা: ঢাকায় রাশিয়ান হাউস রুশ ফেডারেশন সরকার প্রদত্ত বৃত্তি প্রাপ্তির সম্ভাবনা নিয়ে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে অধ্যয়নের সুযোগ সম্পর্কে একটি শিক্ষামূলক সেমিনারের আয়োজন করেছে।

সোমবার (২৬ ডিসেম্বর) রাশিয়ান হাউসে আয়োজিত এক অনুষ্ঠানে ঢাকাস্থ রাশিয়ান হাউসের প্রধান ম্যাক্সিম দোব্রোখোতভ রাশিয়ান শিক্ষা ব্যবস্থার হালনাগাদ বিষয়ে তথ্য-উপাত্ত দেন।

এছাড়া অনলাইন প্ল্যাটফর্ম https://education-in-russia.com-এ আবেদন প্রক্রিয়া ও প্রার্থীদের শিক্ষা সংক্রান্ত প্রয়োজনীয় নথি জমা দেওয়া সম্পর্কে বিস্তারিত তথ্য দেন। তিনি স্মরণ করিয়ে দেন গত বছর ৭০টি বৃত্তি বরাদ্দ ছিল, রাশিয়ায় উচ্চশিক্ষায় বাঙালি নাগরিকদের ব্যাপক আগ্রহের কারণে বৃত্তির সংখ্যা এখন ১১০-এ উন্নীত করা হয়েছে।

অনুষ্ঠানে উপস্থিত দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন শিক্ষা বিভাগের ইনচার্জ সৈয়দ বজলুল হাসান। তিনি নিশ্চিত করেন, বাংলাদেশিরা বিশ্বমানের উচ্চশিক্ষার জন্য রাশিয়ার যেকোনো বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করতে পারেন এবং রাশিয়ান প্রাক্তন ছাত্রদের পেশাগত সম্ভাবনার কথা বলেন যারা বিভিন্ন সরকারি সংস্থায়, বেসরকারি কোম্পানি এবং উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে বিভিন্ন উচ্চ পদে অধিষ্ঠিত। তিনি ঢাকায় রাশিয়ান হাউসে রাশিয়ান ভাষা কোর্সের সুযোগ গ্রহণেরও আহ্বান জানান।

এ সময় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। তারা বৃত্তির সংখ্যা বাড়ানোর জন্য ঢাকায় রাশিয়ান হাউসের পরিচালক ও রাশিয়ান সরকারকে ধন্যবাদ জানান।

বাংলাদেশ সময়: ১১৪২ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২২
টিআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।