ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ট্যাক্স দেওয়া শুধু দায়িত্ব নয়, এটি ভালো কাজ: অর্থমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫০ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২২
ট্যাক্স দেওয়া শুধু দায়িত্ব নয়, এটি ভালো কাজ: অর্থমন্ত্রী ট্যাক্সকার্ড ও সেরা করদাতা সম্মাননা বিতরণ অনুষ্ঠানে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ট্যাক্স দেওয়া শুধু দায়িত্ব নয়, এটি ভালো কাজ। এ কাজের মাধ্যমে সমাজের পিছিয়ে পড়া মানুষের জন্য কাজ করতে পারবো।

 

বুধবার (২৮ ডিসেম্বর) দুপুরে অফিসার্স ক্লাবে ট্যাক্সকার্ড ও সেরা করদাতা সম্মাননা বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।  

অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অর্থ বিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিন।

অর্থমন্ত্রী মুস্তফা কামাল বলেন, আমরা সবার সাহায্য-সহযোগিতা নিয়ে সামনের দিকে অগ্রসর হচ্ছি। বর্তমান সরকার দায়িত্ব নেওয়ার পর গত ১৩ বছরে আমাদের জাতীয় রাজস্ব খাতে ব্যাপক উন্নয়ন হয়েছে। তবে পৃথিবীর বড় বড় দেশের সঙ্গে মিলালে একটু অমিল হবে। কিন্তু আমাদের দেশ হিসেবে আমরা ঠিকই আছি। রাজস্ব খাতে প্রতিবছর ১৪ থেকে ১৫ শতাংশ জিডিপিতে প্রবৃদ্ধি হয়। আমি মনে করি এটা আমাদের জন্য অনন্য অর্জন। এ অর্জন থেকে আমরা এদিনটি উদযাপন করতে পারছি।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আধুনিক বাংলাদেশের রূপকার। তিনি এক এক করে দেশের মানুষকে উপহার দিয়েছেন। আজকের এদিনে প্রধানমন্ত্রীর জন্য আমরা সবাই দোয়া করবো। আপনাদের ট্যাক্সের টাকা দিয়ে আজকে আমরা আরেকটি মহা অর্জন করেছি। এভাবেই একজন আরেকজনের হাত ধরে আমরা এগিয়ে যাবো।

তিনি আরও বলেন, আমরা বিশ্বাস করি ২০৪১ সালে আমাদের যে অভীষ্ট লক্ষ্যমাত্রা বা প্রত্যাশা সেটা অবশ্যই আমরা পূরণ করতে পারবো। আমি আপনাদের ধন্যবাদ জানাই এজন্য যে আপনারা সময় মতো ট্যাক্স দিয়েছেন এবং অন্যদেরও উৎসাহিত করছেন। এটিকে একটি ভালো কাজ হিসেবে গ্রহণ করবেন। আসুন সবাই একে অপরের হাত ধরে কাঁধে কাঁধ মিলিয়ে আমরা এগিয়ে যাই স্বপ্নের দুয়ারে। একই সঙ্গে ২০৪১ সালে উন্নত বিশ্বের একটি আধুনিক দেশ হিসেবে বাংলাদেশকে রূপান্তর করি।  

অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সিনিয়র সচিব ফাতেমা ইয়াসমিন বলেন, নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু হয়েছে। এ টাকা আপনারা দিয়েছেন। আজকে আমাদের জন্য একটি বিশেষ দিন মেট্রোরেল উদ্বোধন হয়েছে। এতে ব্যয় হয়েছে ৩৩ হাজার কোটি টাকা। এ টাকা নিজস্ব অর্থায়নের পাশাপাশি ঋণ নিয়ে করা হয়েছে। এ ঋণের টাকা আপনাদের করের টাকা থেকেই পরিশোধ করা হবে। সে কারণে কর আমাদের জন্য এতো গুরুত্বপূর্ণ। এ বছর আমরা কর আদায়ে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছি। আমাদের ভাই-বোনেরা এক লাখ দুই হাজার কোটি টাকা কর দিয়েছে।

সভাপতির বক্তব্যে এনবিআর চেয়ারম্যান রহমাতুল মুমিন বলেন, আপনারা কর দিচ্ছেন বলে আমরা বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়ন করতে পারছি। একটি দেশের উন্নয়নের মূলে রয়েছে করদাতারা। তারা কর দিলেই দেশ উন্নয়নের দিকে ধাবিত হয়। তবে অর্থ থাকলেই হবে না এর সঠিক ব্যবহারও করতে হবে। তাহলেই দেশের উন্নতি হবে। সবাই দেখছেন আপনাদের করের টাকা কোথায় ব্যবহার হচ্ছে। ফলে একজন করদাতা কেন কর দেবেন সে বিষয়টি এখন দৃশ্যমান। আমাদের চোখের সামনে একটা পর একটা প্রকল্প বাস্তবায়ন হচ্ছে দেশ উন্নয়নের দিকে দ্রুত এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ এখন বিশ্বে রোল মডেল।

এর আগে এনবিআর গত ২০২১–২২ করবর্ষে সেরা করদাতা হিসেবে ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ট্যাক্স কার্ড ও সম্মাননা দেওয়া হয়। এর মধ্যে রয়েছে ৭৬ ব্যক্তি, ৫৩ প্রতিষ্ঠান ও ১২টি অন্যান্য। ট্যাক্স কার্ডধারীরা বিভিন্ন ক্ষেত্রে রাষ্ট্রীয় সুবিধা ও অগ্রাধিকার পাবেন। যেমন: বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ ব্যবহার। তারকা হোটেলসহ সব আবাসিক হোটেলে বুকিং। নিজে, স্ত্রী বা স্বামীর ও নির্ভরশীল সন্তানের জন্য সরকারি হাসপাতালের কেবিন। আকাশ-রেল-নৌপথে সরকারি যানবাহনের টিকিট এবং জাতীয়, সিটি করপোরেশন, পৌরসভাসহ স্থানীয় সরকার আয়োজিত অনুষ্ঠানে আমন্ত্রণ। এ ট্যাক্স কার্ডের মেয়াদ হবে এক বছর।

বাংলাদেশ সময়: ১৪৪৮ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২২
জিসিজি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।