ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

ডিজিটাল জরিপের দাবি গাজীপুরের ভূমি মালিকদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৯ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২৩
ডিজিটাল জরিপের দাবি গাজীপুরের ভূমি মালিকদের

গাজীপুর: গাজীপুর সিটি করপোরেশনের বাঘিয়া মৌজায় ডিজিটাল জরিপ বিষয়ক গণসংযোগ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।  

সোমবার (১৬ জানুয়ারি) দুপুরে কোনাবাড়ী থানাধীন আমবাগ নজরদীঘি নাদের আলী উচ্চ বিদ্যালয় মাঠে এ সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন, গাজীপুর সদর উপজেলা সহকারী সেটেলমেন্ট অফিসার মো. আলী আক্কাছ।  

অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন- ঢাকা জোনাল সেটেলমেন্ট অফিসার ও উপসচিব মো. আশরাফ হোসেন। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- গাজীপুর সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রাফে মোহাম্মদ ছড়া, গাজীপুর সিটি করপোরেশন স্থানীয় কাউন্সিলর দেলোয়ার হোসেন দুলাল ও আবুল কালাম আজাদ, স্থানীয় আওয়ামী লীগ নেতা আব্দুর রহমান মাস্টার, সাবেক কাউন্সিলর আজহারুল ইসলাম মোল্লা ও মো. খলিলুর রহমান। এছাড়াও কয়েকটি এলাকার শতাধিক ভূমি মালিক উপস্থিত ছিলেন।  

সভায় ভূমি মালিকদের সুবিধার্থে জরিপের স্তর ভিত্তিক আইন ও সেবামূল্য বিষয়াদি নিয়ে প্রধান অতিথি আশরাফ হোসেন উপস্থিত ভূমি মালিকদের বিভিন্ন দিক নির্দেশনা দেন। এ সময় ভূমি মালিকরা বাঘিয়া মৌজার আরএস খতিয়ান কার্যকর করে অথবা বাতিল করে নতুন করে ডিজিটাল ভূমি জরিপের দাবি জানান।  

ভূমি মালিকরা জানান, প্রায় ৫০ বছর আগের আরএস রেকর্ড হলেও তা কার্যকর করা হয়নি। ফলে বাঘিয়া মৌজাধীন ভূমি মালিকরা তার সুফল পাচ্ছেন না। আরএস রেকর্ড থেকে ভূমি মালিকরা নামজারি ও জমা ভাগ করতে পারছেন না। এ নিয়েও এলাকার কয়েকজন উচ্চ আদালতে রিট করেছেন।  

বাংলাদেশ সময়: ১৬৩৬ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২৩
আরএস/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।