ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রংপুরে জোড়া খুনে ১০ জনের ডেথ রেফারেন্সের রায় সোমবার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২২ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২৩
রংপুরে জোড়া খুনে ১০ জনের ডেথ রেফারেন্সের রায় সোমবার

ঢাকা: ১৬ বছর আগে রংপুরে ট্রাকচালকসহ দুজনকে হত্যার দায়ে মৃত্যুদণ্ড পাওয়া ১০ জনের ডেথ রেফারেন্সের ওপর শুনানি শেষ হয়েছে। এ বিষয়ে আসামিদের আপিল ও ডেথ রেফারেন্সের ওপর রায়ের জন্য আগামী সোমবার (২৩ জানুয়ারি) দিন ধার্য রেখেছেন বিচারপতি এস এম এমদাদুল হক ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ার কাজলের হাইকোর্ট বেঞ্চ।

২০০৬ সালের ২৮ মার্চ রাতে ঠাকুরগাঁও থেকে আসা ২০২ বস্তা চালভর্তি একটি ট্রাক রংপুরের তারাগঞ্জ উপজেলার বারাতি সেতুর কাছে অন্য একটি খালি ট্রাক দিয়ে গতিরোধ করে ডাকাত দল। তারা ট্রাকের চালক পরেশ চন্দ্র (৪০) ও তার সহকারী সন্তোষ কুমারকে (২৮) হাত-পা বেঁধে খালি ট্রাকে তোলে। এরপর ডাকাত দল খালি ট্রাক ও চালের বস্তাবোঝাই ট্রাক নিয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করে। পথে উপজেলার রামকৃষ্ণপুর এলাকায় টহল পুলিশের ধাওয়া খেয়ে বেপরোয়া গতিতে চালাতে গিয়ে ডাকাত দলটি একটি ভ্যানগাড়িকে চাপা দেয়। এতে ভ্যানের চালক মনোরঞ্জন আহত হন। ডাকাতেরা তখন ট্রাকের চালক পরেশ ও সহকারী সন্তোষকে চলন্ত গাড়ি থেকে ফেলে দেয়। আহত অবস্থায় তিনজনকে হাসপাতালে ভর্তি করা হলে ওই রাতেই ট্রাকচালক পরেশ ও ভ্যানচালক মনোরঞ্জন মারা যান।

এ ঘটনায় চালের ট্রাকের চালকের সহযোগী সন্তোষ কুমার বাদী হয়ে একটি হত্যা মামলা এবং চালের মালিক ঠাকুরগাঁওয়ের রুহিয়া এলাকার হারাধন চন্দ্র লুটের ঘটনায় বদরগঞ্জ থানায় পৃথক মামলা করেন। বিচার শেষে দুজনকে হত্যার দায়ে ২০১৬ সালের ৩০ জুন দশজনকে মৃত্যুদণ্ডের রায় দেন রংপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আবু জাফর মোহাম্মদ কামরুজ্জামান আদালত। একইসঙ্গে চালের ট্রাক লুট করার অপর এক মামলায় ওই ১০ আসামিকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দেওয়া হয়।

দুই মামলায় দণ্ডপ্রাপ্ত ব্যক্তিরা হলেন- মানিক, অহিদুল, নজরুল ইসলাম, আবুল হোসেন, শাহীন, বশির, শহিদুল ইসলাম, চান্দু মৃধা, আবুল বাশার ও সোবহান সিকদার। রায়ের সময় চান্দু, বাশার ও সোবহানকে আদালতে হাজির করা হয়। বাকিরা পলাতক।

পরে এ মামলার ডেথ রেফারেন্স (মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের জন্য নথি) হাইকোর্টে আসে। পাশাপাশি ৩ আসামি আপিল করেন। এ ডেথ রেফারেন্স ও আপিলের ওপর গত ৯ জানুয়ারি শুনানি শেষে রায়ের জন্য আগামী সোমবার দিন ধার্য করা হয়।

শনিবার (২০ জানুয়ারি) আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. রেজাউল করিম, সহকারী অ্যাটর্নি জেনারেল মিজানুর রহমান খান শাহীন, শোভানা বানু, আশিকুজ্জামান বাবলু, আবু নাসের স্বপন, রওশন আরা রহমান। পলাতকদের পক্ষে ছিলেন রাষ্ট্র নিযুক্ত আইনজীবী হাফিজুর রহমান খান। আসামিপক্ষে ছিলেন আশুতোষ কুমার সানা ও ইকরাম উদ্দিন খান চৌধুরী।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২২
ইএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।