ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কৃষিপণ্য উৎপাদনে যুক্ত থাকতে চান ইউপি সদস্যরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৩ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২৩
কৃষিপণ্য উৎপাদনে যুক্ত থাকতে চান ইউপি সদস্যরা

ঢাকা: দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিতে এবং রপ্তানিযোগ্য কৃষিপণ্যের উৎপাদন বাড়াতে প্রতিটি ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্যদের সম্পৃক্ত করার আহ্বান জানিয়েছে বাংলাদেশ ইউনিয়ন সদস্য সংস্থা (বাইসস)।

শনিবার (২৮ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবে ‘রপ্তানিযোগ্য কৃষিপণ্য উৎপাদন ও পতিত জমি ব্যবহারে ইউপি সদস্যদের ভূমিকা’ শীর্ষক এক আলোচনা সভায় এই আহ্বান জানান সংগঠনটির নেতারা।

তারা বলেন, স্থানীয় সরকার আইন-২০০৯ অনুযায়ী ইউপি সদস্যরা বাড়তি খাদ্য উৎপাদনের ব্যবস্থা গ্রহণ এবং কৃষি, মৎস্য ও প্রাণীসম্পদের পাশাপাশি অর্থনৈতিক উন্নয়নে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করার কথা। কিন্তু বাস্তবে ইউপি সদস্যরা শুধু নাগরিকের সনদ প্রদান ও সংরক্ষণ, জন্ম-মৃত্যু নিবন্ধন ও সনদ প্রদানসহ সরকারি বিভিন্ন সহায়তা (বিধবা, এতিম, গরীব, দুস্থ ভাতা) দেওয়ার কাজ করছে। ফলে সাংবিধানিক ও আইনানুগ পূর্ণ সুযোগ থাকার পরও তারা রাষ্ট্রীয় উন্নয়নে কার্যকর ভূমিকা রাখতে পারছে না।

তারা আরও বলেন, যেহেতু ইউপি সদস্যরা জনপ্রতিনিধি এবং একেবারে তৃণমূল পর্যায়ে কাজ করেন, তাই দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিতে এবং রপ্তানিযোগ্য কৃষিপণ্য উৎপাদনে তাদের সম্পৃক্ত করা প্রয়োজন। তাহলে ইউপি সদস্যরা কৃষকদের সঙ্গে সরাসরি যোগাযোগ করে তাদের বিভিন্ন সহায়তা ও সমস্যা সমাধানে ভূমিকা রাখতে পারবেন। এতে দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি বিদেশে খাদ্য রপ্তানির সুযোগ তৈরি হবে।

সভায় প্রধান অতিথির বক্তব্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস বলেন, জলবায়ু পরিবর্তন, করোনা মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বজুড়ে যে চ্যালেঞ্জ তৈরি হয়েছে, সেগুলো মোকাবিলায় খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে। এখানে ইউপি সদস্যদের ভূমিকা রাখার জায়গা আছে। ইউপি সদস্যদের নিজেদের মধ্যে সমন্বয় করে কৃষিপণ্য উৎপাদন বৃদ্ধিতে কাজ করতে হবে।

সভাপতির বক্তব্যে বাইসস চেয়ারম্যান গোলাম সারোয়ার মিলন বলেন, কৃষিতে আমাদের অনেক উন্নতি হয়েছে। ইউপি সদস্যদের যদি এর সঙ্গে সম্পৃক্ত করা যায়, তাহলে আমরা দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও কৃষিপণ্য রপ্তানি করতে পারব। এতে চলমান আর্থিক সংকট দূর হবে।

বাইসস মহাসচিব এম সাইফুল ইসলাম মোয়াজ্জেম বলেন, খাদ্য নিরাপত্তা নিশ্চিতে সরকারের সব উন্নয়ন কর্মকাণ্ড তৃণমূলে সফলভাবে বাস্তবায়নে ইউপি সদস্যদের নেতৃত্ব ও কর্তৃত্ব অপরিহার্য। কিন্তু এর সঙ্গে সম্পৃক্ত না করায় তারা এখনো দায়িত্ব পালন করতে পারছে না। যার কারণে গ্রামীণ জনগোষ্ঠী একদিকে যেমন সরকারের কাঙ্খিত সেবা থেকে বঞ্চিত হচ্ছে, অপরদিকে দেশ ও জাতির উন্নয়ন-অগ্রযাত্রায় পিছিয়ে থাকছে। তাই খাদ্য নিরাপত্তা নিশ্চিত ও কাঙ্খিত লক্ষ্য অর্জনে ইউপি সদস্যদের নেতৃত্বের কোনো বিকল্প নেই।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা রওশন এরশাদের রাজনৈতিক সচিব ও সাবেক রাষ্ট্রদূত গোলাম মসীহ, বাইসসের সিনিয়র ভাইস চেয়ারম্যান হাসান রকিব আজাদ, সহ-সভাপতি অলক আলী হোসাইনসহ দেশের বিভিন্ন জেলা থেকে আসা ইউপি সদস্যরা।

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২৩
এসসি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।