ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

ঢাকা-ওয়াশিংটন সর্ম্পক আরও জোরদারের আশ্বাস মার্কিন সিনেটরের

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২৩
ঢাকা-ওয়াশিংটন সর্ম্পক আরও জোরদারের আশ্বাস মার্কিন সিনেটরের

ঢাকা: বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ককে আরও এগিয়ে নেওয়ার কথা বলেছেন মার্কিন সিনেটর রজার মার্শাল। যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানের সঙ্গে বৈঠককালে এমন আগ্রহ প্রকাশ করেন কানসাস থেকে নির্বাচিত রিপাবলিকান দলীয় এই সিনেটর।

ওয়াশিংটন ডিসির ক্যাপিটল হিলে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বাংলাদেশ সময় শনিবার (৪ ফেব্রুয়ারি) ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাসের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বৈঠকে রাষ্ট্রদূত ইমরান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে যে অভূতপূর্ব আর্থ-সামাজিক উন্নয়ন হয়েছে সেই বিষয়ে সিনেটরকে অবহিত করেন।

তিনি বাংলাদেশের টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি, খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা, স্বাস্থ্যসেবা খাতে অগ্রগতি, দুর্যোগ ব্যবস্থাপনা, নারীর ক্ষমতায়ন এবং দক্ষ কোভিড-১৯ ব্যবস্থাপনার কথাও তুলে ধরেন। সেই সঙ্গে বাংলাদেশে মার্কিন সরকারের কোভিড-১৯ ভ্যাকসিন অনুদানেরও প্রশংসা করেন।

এছাড়া রোহিঙ্গাদের তাদের নিজ দেশ মিয়ানমারে প্রত্যাবাসনে সিনেটর রজার মার্শালসহ মার্কিন সিনেট ও কংগ্রেসের সমর্থন কামনা করেন।

এ সময় সিনেটর রজার মার্শাল দুই দেশ সম্ভাব্য সব ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা জোরদারে কাজ করে যাবে বলে আশা প্রকাশ  ও বাংলাদেশের অসাধারণ অর্থনৈতিক সাফল্যের প্রশংসা করেন। সেই সঙ্গে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের মাধ্যমে বিশ্বে শান্তি বজায় রাখার ক্ষেত্রে বাংলাদেশের অবদানেরও প্রশংসা করেন।

বৈঠকে তারা বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক আরও বাড়ানো  এবং দু’দেশের চমৎকার অংশীদারিত্ব আগামীতে আরও গভীর করার ওপর গুরুত্ব আরোপ করেন।

বাংলাদেশ সময়: ১১১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪,  ২০২৩
টিআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।