ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

ডিএমপিতে আড়াই হাজার নারী কর্মরত, জানালেন কমিশনার

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৩
ডিএমপিতে আড়াই হাজার নারী কর্মরত, জানালেন কমিশনার

ঢাকা: ঢাকা মেট্রোপলিটন পুলিশে (ডিএমপি) আড়াই হাজারের মতো নারী পুলিশ সদস্য কর্মরত। এ কথা জানিয়ে ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেছেন, পুলিশে নিয়োজিত নারী সদস্যদের নিয়ে রাজধানীর আইনশৃঙ্খলা রক্ষায় কাজ করে যাচ্ছে ডিএমপি।

 

তিনি বলেন, ভিকটিম সাপোর্ট সেন্টার ও উইমেন সাপোর্ট সেন্টারে শুধুমাত্র পুলিশের নারী কর্মকর্তারা কাজ করছেন। নির্যাতিত নারী ও শিশুদের মানসিক ও আইনগত সেবাসহ বিভিন্নভাবে সাপোর্ট দিয়ে যাচ্ছেন আমাদের নারী পুলিশ সদস্যরা।

‘ডিজিটাল প্রযুক্তি উদ্ভাবন জেন্ডার বৈষম্য করবে নিরসন’ এই প্রতিপাদ্যে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সোমবার (১৩ মার্চ) দুপুরে রাজারবাগ পুলিশ লাইন্সে বাংলাদেশ পুলিশ সার্ভিস আ্যসোসিয়েশন আয়োজিত সম্মাননা স্মারক প্রদান অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।  

ডিএমপি কমিশনার বলেন, বাংলাদেশ পুলিশের নারী সদস্যরা তাদের মেধা ও যোগ্যতা দিয়ে বাহিনীতে অনেক অবদান রাখছেন। নারীরা বিভিন্ন ক্ষেত্রে অবদান রেখে এগিয়ে যাচ্ছেন।  

তিনি বলেন, বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমানে নারীরা যেভাবে এগিয়ে যাচ্ছেন, অদূর ভবিষ্যতে দেশে নির্দিষ্ট করে নারী দিবস পালনের দরকার হবে না। প্রযুক্তিগত লেখাপড়ায় আমাদের দেশের মেয়েরা অনেক এগিয়ে যাচ্ছে।  

ডিএমপি কমিশনার আরও বলেন, আমাদের মেয়েদের অনেক মানসিক সীমাবদ্ধতা নিয়ে কাজ করেন। তাদেরকে মফস্বলে পোস্টিং দিলে তারা যেতে চান না, ঢাকায় থাকতে চান। অনেক ক্ষেত্রে নাইট ডিউটি দিলে নারী সদস্যরা অনীহা প্রকাশ করেন। এই মানসিক প্রতিবন্ধকতা দূর করে সবাইকে এগিয়ে যেতে হবে।  

বাংলাদেশ পুলিশ সার্ভিস আ্যসোসিয়েশনের সভাপতি স্পেশাল ব্রাঞ্চের (এসবি) প্রধান অতিরিক্ত আইজিপি মো. মনিরুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।  

বিশেষ অতিথি উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুননেছা সেন্টার ফর জেন্ডার আ্যন্ড ডেভেলপমেন্ট স্টাডিজের পরিচালক প্রফেসর ড. তানিতা হক।  

অনুষ্ঠানে বক্তব্য দেন সাবেক অতিরিক্ত আইজিপি ফাতেমা বেগম, এসবির উপ-মহাপরিদর্শক আমেনা বেগম, সাবেক ডিআইজি মিলি বিশ্বাস ও বাংলাদেশ পুলিশ সার্ভিস আ্যসোসিয়েশনের সাধারণ সম্পাদক ঢাকা জেলার পুলিশ সুপার মো. আসাদুজ্জামান প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৩
এসজেএ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।