ঢাকা, সোমবার, ২১ ফাল্গুন ১৪৩০, ০৪ মার্চ ২০২৪, ২২ শাবান ১৪৪৫

জাতীয়

রাজধানীর রাস্তা ফাঁকা, ঈদের ছুটির আমেজ

তানভীর আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৫ ঘণ্টা, মার্চ ২৬, ২০২৩
রাজধানীর রাস্তা ফাঁকা, ঈদের ছুটির আমেজ

ঢাকা: পবিত্র মাহে রমজান ও মহান স্বাধীনতা দিবসের টানা তিনদিনের ছুটির কবলে দেশবাসী। আর এতেই রাজধানীর রাস্তায় মানুষের চলাচল একেবারেই কম।

এ যেন ঈদের ছুটির আমেজ। যানবাহনের বাড়তি চাপ নেই কোথাও। এক স্থান থেকে অন্য স্থানে যাতায়াতে পড়তে হচ্ছে না কোনো ট্রাফিক সিগন্যালে।

রাজধানীর মিরপুর, গাবতলী, ফার্মগেট, কাওরন বাজার, বাংলামটর, শাহাবাগ এলাকা সরেজমিন পরিদর্শন করে দেখা গেছে, কোনো ধরনের ঝক্কি-ঝামেলা ছাড়াই রাস্তায় যাতায়াত করতে পারছেন পথচারীরা। কোনো ধরনের বেগ পেতে হচ্ছে না যাতায়াত করতে। সহজেই পাওয়া যাচ্ছে বাসের সিট।

রোববার (২৬ মার্চ) দুপুরে রাজধানীর কারওয়ান বাজার এলাকায় দেখা গেছে, রাস্তায় চলাচল করতে ট্রাফিক সিগন্যালে পড়তে হচ্ছে না। মিরপুরের পল্লবী থেকে শিকড় পরিবহনে সায়েদাবাদ যাবেন শহিদুল ইসলাম নামের এক যাত্রী।  

তিনি বাংলা নিউজকে বলেন, প্রতিনিয়ত এ পথে যাতায়াত করি। মিরপুর থেকে সায়েদাবাদ যেতে দুই থেকে আড়াই ঘণ্টা সময় লাগে। আজ এক ঘণ্টায় আসলাম চলে আসলাম।

শিকড় পরিবহনের ড্রাইভার ফজলু মিয়া বলেন, একে তো রমজানের সঙ্গে সাপ্তাহিক ছুটির সঙ্গে যুক্ত হয়েছে স্বাধীনতা দিবসের ছুটি। সব মিলিয়ে টানা ছুটি থাকার কারণে চাকরিজীবীরা অনেকেই গ্রামের বাড়ি গেছেন। এ কারণে রাস্তায় অন্যান্য ছুটির দিনের চেয়ে রাস্তা বেশি ফাঁকা।

মৎস্য ভবন ট্র্যাফিকের দায়িত্ব পালন করা এক পুলিশ কর্মকর্তা বলেন, অন্যান্য দিনে যানবাহনের চাপ সামাল দিতে হিমশিম খেতে হয়। আজ সে চাপ নেই। সব দিক থেকেই খুব কম পরিমাণ বাস, রিকশা, প্রাইভেটকার, মোটরসাইকেল আসছে। ফলে আমরা অনেকটাই রিল্যাক্স মুডে দায়িত্ব পালন করছি।

মৎস্য ভবনের মতো প্রায় সময় যানজট লেগে থাকে কারওয়ান বাজারের সার্ক ফোয়ারা মোড়ে। তবে এ মোড়েও পরিবহনের কোনো চাপ দেখা যায়নি। প্রায় ফাঁকা রাস্তায় কোনো ধরনের সিগন্যাল ছাড়াই গণপরিবহন, ব্যক্তিগত গাড়ি, মোটরসাইকেল, রিকশা, সিএনজি অটোরিকশা চলাচল করতে দেখা গেছে।

রাজধানীর যানজট প্রবণ এলাকা শাহাবাগের রাস্তাও প্রায় ফাঁকা দেখা গেছে। রাস্তায় যানবাহন যেমন কম, তেমনি যানবাহনের জন্য অপেক্ষা করা যাত্রীর সংখ্যাও কম দেখা গেছে। অথচ এখানে গণপরিবহনে উঠতে এক প্রকার যুদ্ধ করতে হয়। অফিস সময়ে অনেকের পক্ষে গণপরিবহনে ওঠা কঠিন হয়ে পড়ে।

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, মার্চ ২৬, ২০২৩
টিএ/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad