ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নগরীর নিরাপত্তায় কাজ করছে র‌্যাব-পুলিশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩১ ঘণ্টা, মার্চ ৩১, ২০২৩
নগরীর নিরাপত্তায় কাজ করছে র‌্যাব-পুলিশ

ঢাকা: রমজান ও ঈদকে সামনে রেখে রাজধানীর বিভিন্ন শপিং মল ও মার্কেটগুলোতে এরই মধ্যে জমে উঠেছে জনসমাগম। নগরবাসী ঈদ উৎসবের কেনাকাটায় ব্যস্ত।

নগরজুড়ে চলাচল ও কেনাকাটা যাতে নির্বিঘ্নে করতে পারে সেজন্য সমগ্র রাজধানীর নিরাপত্তায় কাজ করছে র‌্যাব-পুলিশ সদস্যরা।  

বিশেষ করে রাজধানীতে বিভিন্ন শপিং মল ও সরকারি বেসরকারি প্রতিষ্ঠান ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের সামনে ওত পেতে থাকা পকেটমার ও ছিনতাইকরীদের দৌরাত্ম্য বন্ধ করতে রমজানের শুরু থেকে নিরাপত্তা নিশ্চিতে কাজ করছে আইনশৃঙ্খলা বাহিনী। পুরো রমজান মাসেই রাজধানীর নিরাপত্তায় কাজ করবে র‌্যাব-পুলিশ সদস্যরা।  

আইনশৃঙ্খলা বাহিনী সংশ্লিষ্ট সূত্র জানায়, রাজধানীর সব কয়টি থানা পুলিশকে সংশ্লিষ্ট এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদারের নির্দেশনা দেওয়া হয়েছে। বিশেষ করে রাজধানীর বিভিন্ন বাসস্ট্যান্ড, রেলস্টেশন, সদরঘাট,  শপিংমলসহ বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের আইনশৃঙ্খলা বাহিনীর টহল রাখা হচ্ছে। রাজধানীর প্রবেশ ও বহির্গমন পথেও থাকছে পুলিশের চেকপোস্ট।

নগরবাসী যাতে ছিনতাই, ডাকাতি, টানাপার্টির, অজ্ঞান পার্টি, মলম পার্টির খপ্পরে যাতে না পড়ে সেজন্য আইনশৃঙ্খলা বাহিনীর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। সে সঙ্গে অপরাধী চক্রের সদস্যদের দৌরাত্ম্য বন্ধ করতে নিয়মিত অভিযান পরিচালনাও করেছে পুলিশ ও র‌্যাব সদস্যরা।  

ঈদের শপিং করতে যাওয়া জনসাধারণ ও বিভিন্ন ব্যবসায়ীর নিরাপত্তায়ও সাদা পোশাকে গোয়েন্দা নজরদারি করছে পুলিশ ও র‌্যাব সদস্যরা।

র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বাংলানিউজকে বলেন, রমজান ও ঈদকে কেন্দ্র করে রাজধানী জুড়ে নিরাপত্তা ব্যবস্থা বাড়ানো হয়েছে।

তিনি বলেন, আইনশৃঙ্খলা বাহিনী অন্যান্য ইউনিটের সঙ্গে সমন্বয় করে র‌্যাবেচর প্রতিটি ব্যাটালিয়ন কাজ করছে। বিভিন্ন অভিযানের মাধ্যমে অপরাধীদের গ্রেফতারের মাধ্যমে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে চেষ্টা করা হচ্ছে।

শুক্রবার (৩১ মার্চ) ঢাকার দক্ষিণ কেরাণীগঞ্জ এলাকা থেকে ভুয়া ডিবি পুলিশ পরিচয় দানকারী একটি প্রতারক চক্রের ১ সদস্য শাহীন হাওলাদারকে (৩৮) আটক করেছে র‌্যাব-১০।

গত ২৮ মার্চ দুপুরে রাজধানীর যাত্রাবাড়ী এলাকা থেকে ডিবি পুলিশ পরিচয়ধারী এক প্রতারক চক্রের ৩ সদস্য মো. তরিকুল ইসলাম (৪৮), মো. মতিউল ইসলাম (৪০) ও হাবিবুল্লাহকে (৩৮) আটক করেছে র‌্যাব- ১০।

র‌্যাব জানায়, এ চক্রের সদস্যরা যেকোনো উৎসবকে কেন্দ্র করেই সক্রিয় হয়ে ওঠে। তারা খেলনা পিস্তল, ভুয়া ডিবি পুলিশের জ্যাকেট, ওয়াকিটকি সেট, হ্যান্ডক্যাপ নিয়ে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের সামনে সাধারণ মানুষকে টার্গেট করে টাকা ও মূল্যবান জিনিসপত্র লুটে নিতে ওত পেতে থাকে।  

এ বিষয়ে র‌্যাব-১০ এর অধিনায়ক (সিও) অতিরিক্ত ডিআইজি মোহাম্মদ ফরিদ উদ্দিন বাংলানিউজকে বলেন, প্রতারক চক্রের আটক সদস্যরা নিজেদের ডিবি পুলিশ পরিচয় দিয়ে সাধারণ মানুষকে টার্গেট করে ছিনতাই ও ডাকাতি করে আসছিল। গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

জনমানুষের নিরাপত্তা নিশ্চিতে অভিযান অব্যাহত থাকবে বলেও জানান র‌্যাবের এ কর্মকর্তা।  

এদিকে, রাজধানীতে জনমানুষের সার্বিক নিরাপত্তা নিশ্চিতে এরই মধ্যেই ঢাকা মেট্রোপলিটন পুলিশের সংশ্লিষ্ট থানা ও ক্রাইম ও ট্রাফিক বিভাগের (ডিএমপি) সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়াও বিভিন্ন মার্কেটে থাকা কমিউনিটি পুলিশ সদস্যদের সক্রিয় থাকতে নির্দেশনা দেওয়া হয়েছে।

এ বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ডিএমপি উপ-কমিশনার (ডিসি) মো. ফারুক হোসেন বলেন, রমজান ও ঈদে জনমানুষের সার্বিক নিরাপত্তা নিশ্চিতে কাজ করছে পুলিশ। অপরাধ দমনে পুলিশের ক্রাইম বিভাগ ও সড়কের যানজট নিয়ন্ত্রণে ট্রাফিক বিভাগের সদস্যরা নিয়োজিত রয়েছে।  

বাংলাদেশ সময়: ২০৩১ ঘণ্টা, মার্চ ৩১, ২০২৩
এসজেএ/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ