ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

বঙ্গবাজারের ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ানোর আহ্বান শিক্ষামন্ত্রীর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫০ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২৩
বঙ্গবাজারের ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ানোর আহ্বান শিক্ষামন্ত্রীর

চাঁদপুর: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমি প্রথমেই গভীর সমেবদনা জানাই বঙ্গবাজারে যারা ব্যবসায়ী ও দোকান মালিক ছিলেন। এই ভয়াবহ অগ্নিকাণ্ডে তারা যে ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন।

বিশেষ করে ঈদ সামনে রেখে অনেকেই ধার-কর্য করে মালামাল তুলেছিলেন। এটি একটি বিপর্যয় তাদের জন্য।

বুধবার (৫ এপ্রিল) বিকেলে চাঁদপুর সদর উপজেলা পরিষদ মিলনায়তনে একটি অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এ কথা বলেন।  

এসময় তিনি স্মার্ট বাংলাদেশ বিনির্মানে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো'র জনশুমারি ও গৃহগণনা ২০২১ প্রকল্পের ট্যাবগুলো মাধ্যমিক বিদ্যালয়ের মেধাবি শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রমে ব্যবহারের জন্যে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে বিতরণ করেন।  

অগ্নিকাণ্ডের পেছনে কি কারণ থাকতে পারে এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, যে ভয়াবহ একটি অগ্নিকাণ্ডে হয়েছে এটির যথাযথ একটি তদন্ত কমিটি হবে। এটি একটি দুর্ঘটনা নাকি এর পেছনে অন্য কোনো কারণ আছে। তবে কেউ কেউ যে সরকারকে দোষারোপ করছে, তারা তো সবসময়ই করে আসছে। এইরকম একটি অগ্নিকাণ্ড হলে ক্ষতি কার? কারণ এই ধরনের ভয়াবহ অগ্নিকাণ্ডকে সামাল দেওয়া, তারপর এসব মানুষগুলোকে পুনর্বাসনের ব্যবস্থা করা। পুরো দায়-দায়িত্ব কিন্তু সরকারকেই নিতে হবে। কাজেই সরকারের তরফ থেকে এমন কিছু হওয়া, যারা চিন্তা করেন তারা কি ধরনের বিকৃত মানসিকতার মানুষ আমি বুঝি না।

দীপু মনি বলেন, আপনারা দেখবেন আওয়ামী লীগ সরকারের ইতিহাস। যারা স্বল্প আয়ের মানুষ এবং যারা ছোট ব্যবসা করেন তাদের পাশে কোন সরকার দাঁড়িয়েছে। এই দেশের ঋণ খেলাপির জন্ম দিয়েছে জিয়াউর রহমান ও তার দল বিএনপি। এই দেশে যত হাওয়া ও খোয়া ভবন বানিয়েছে বিএনপি। আর আওয়ামী লীগ কি করেছে গৃহহীন মানুষদের ঘর করে দিয়েছে। আওয়ামী লীগ আগুন দেয় না, আওয়ামী লীগ আগুন নিভিয়ে মানুষকে সুস্থ জীবনে ফিরিয়ে আনে।

বিশ্ববিদ্যালয়ের একক ভর্তি পরীক্ষা সম্পর্কে মন্ত্রী বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি আগামী বছর থেকে একক সমন্বিত একটি পরীক্ষা নেওয়ার। যা বিশ্বের বহু উন্নত দেশে হয়। যেটি হয়ত বছরে একাধিকবার হবে। যেখানে সব ধারার শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে। এতে অনেকগুলো বিষয় অন্তর্ভুক্তি হবে। এটির জন্য একটি জাতীয়ভাবে র‌্যাংকিং তালিকা তৈরি হবে। সে তালিকা অনুযায়ী তাদের ভর্তির ব্যবস্থা হবে। ইতোমধ্যে আমাদের মেডিকেল কলেজে একই পদ্ধতিতে হয়ে আসছে। এটি একেবারে কোনো নতুন পদ্ধতি তা নয়। সেখানে যেমন সব প্রাইভেট ও সরকারি মেডিকেল কলেজগুলো আসে। এখানে সব বিশ্ববিদ্যালয়গুলো আসবে।  

সেটা কি পদ্ধতিতে হবে, কি নাম হবে এবং সব খুঁটিনাটি বিষয় ঠিক করবার জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন খুব সহসাই একটি বিশেষজ্ঞ কমিটি করে দেবে। তারা সব নির্ধারণ করে আলাপ আলোচনা, দেশের বাহিরে কিভাবে হয়, সেগুলো সব দেখে নির্ধারণ করে দেবেন এবং তারপর এই বিষয়ে সিদ্ধান্ত হবে।

এ সময় চাঁদপুর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান, ফরিদগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাড. জাহিদুল ইসলাম রোমান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সানজিদা শাহনাজ, চাঁদপুর পৌরসভার প্যানেল মেয়র অ্যাড. হেলাল হোসাইন প্রমুখ উপস্থিত ছিলেন।

একই দিন বিকেলে চাঁদপুর শহরের হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে চাঁদপুর পৌর ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক আরাফাত সানির উদ্যোগে অসহায় ও সুবিধাবঞ্চিত মানুষের মাঝে ইফতার বিতরণ ও দোয়া মাহফিল অনুষ্ঠানে য্গে দেন মন্ত্রী।  

বাংলাদেশ সময়: ১৯৪৮ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।