ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

দৃষ্টিনন্দন হচ্ছে রাজধানীর ফ্লাইওভারের পিলার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৩ ঘণ্টা, এপ্রিল ৮, ২০২৩
দৃষ্টিনন্দন হচ্ছে রাজধানীর  ফ্লাইওভারের পিলার

ঢাকা: রাজধানীকে যানজট মুক্ত রাখতে তৈরি হয়েছে বিশাল অবকাঠামো। সড়কের উপর দিয়ে চলে গেছে বিশালাকায় ফ্লাইওভার বা উড়াল সড়ক।

উড়াল সড়কের উপর দিয়ে প্রতিনিয়ত চলাচল করে হাজারো যানবাহন। এই উড়াল সড়কগুলো যানজট থেকে রাজধানীবাসীকে স্বস্তি দেয়। কিন্তু যে খুঁটির উপর ভর করে দাঁড়িয়ে আছে উড়াল সড়কগুলো, সেগুলো দিনের পর দিন পড়ে থাকে অযত্ন অবহেলায়।    

ফ্লাইওভার এবং ওভারপাসের পিলারগুলো দীর্ঘদিন থেকেই চিকা মারা, ব্যানার কিংবা পোস্টারে ঢাকা আছে। ব্যানার-পোস্টারের কারণে একদিকে ঘটছে সৌন্দর্যহানি, অন্যদিকে ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কায় পিলারগুলো। এ নিয়ে নাগরিকদের মধ্যে ক্ষোভের অন্ত নেই। রাজধানীর অনেক ফ্লাইওভারের মধ্যে একটির নিচের পিলারগুলো দৃষ্টিনন্দন করার কাজ শুরু হয়েছে।

শনিবার (৮ এপ্রিল) দুপুরে মগবাজার থেকে সাতরাস্তামুখী ফ্লাইওভারের নিচের পিলারগুলোতে দেখা গেল ব্যানার-পোস্টার তুলে পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়েছে। কয়েকটিতে সাদা রঙও করা হয়েছে। ধবধবে সাদা রঙের ক্যানভাসে ফুটে উঠছে দৃষ্টি নন্দন আধেয়। তাতে শোভা পাচ্ছে দেশীয় সংষ্কৃতি এবং শিক্ষনীয় বিষয়।

দৃষ্টি নন্দন করা তিনটি পিলারের একটিতে পরিবেশ সংরক্ষণের আধেয় ফুটিয়ে তোলা হয়েছে। পিলারের একপাশে এক কিশোর চারা গাছ লাগাচ্ছে, আরেক কিশোর বই নিয়ে স্কুলে যাচ্ছে। তপ্ত দুপুরে এই পিলারের সৌন্দর্য বৃদ্ধির কাজে নিয়োজিত এক শ্রমিককে মাচানের ওপর শুয়ে থাকতে দেখা যায়।

আর দুটি পিলের একটিতে ফুল, পাখি, সূর্য এবং আরেকটিতে ফুলের নকশার সাথে নৌকা দিয়ে অবহমান বাংলার সংষ্কৃতি ফুটিয়ে তোলা হয়েছে।

মাত্র কাজ শুরু হলেও পিলারগুলো যে সৌন্দর্য ছড়াচ্ছে তা পথচারীদের আকৃষ্ট করছে। অনেকেই মোবাইলের ক্যামেরায় বন্দি করছেন সেই দৃশ্য।

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, এপ্রিল ৮, ২০২৩
এমআইএইচ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।