ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

শিক্ষাপ্রতিষ্ঠানে শিশুদের বাধ্যতামূলক মঙ্গল শোভাযাত্রা বাতিলের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৫ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২৩
শিক্ষাপ্রতিষ্ঠানে শিশুদের বাধ্যতামূলক মঙ্গল শোভাযাত্রা বাতিলের দাবি

ঢাকা: পবিত্র রমজান মাসে তীব্র তাপদাহের মধ্যে সব শিক্ষাপ্রতিষ্ঠানে শিশুদের দিয়ে বাধ্যতামূলক মঙ্গল শোভাযাত্রা করার নির্দেশনা বাতিল চেয়ে মানববন্ধন করেছেন শিক্ষার্থীদের অভিভাবকরা।  

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে অভিভাবকরা এ দাবি জানান।

 

মানববন্ধনের আয়োজন করে সচেতন অভিভাবক মহল নামের একটি সংগঠন।

এসময়, শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা অধিদপ্তরের বাধ্যতামূলক মঙ্গল শোভাযাত্রা করার নির্দেশনায় প্রজ্ঞাপন জারি করাকে অমানবিক প্রজ্ঞাপন বলে উল্লেখ করেন এসকল অভিভাবকরা।

অভিভাবকরা বলেন, চলমান পবিত্র রমজান মাসে বড়দের সঙ্গে শিশু-কিশোররাও সিয়াম সাধনা করছে। একইসঙ্গে দেশজুড়ে বইছে তীব্র তাপদাহ। তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে। এই তীব্র গরমে শিশু ও বৃদ্ধদের সাবধানে থাকতে বলেছেন চিকিৎসকরা। কিন্তু আশ্চর্যকজনভাবে বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা অধিদপ্তর দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের আবশ্যিক বা বাধ্যতামূলক মঙ্গল শোভাযাত্রা নামক র‍্যালি করতে বলেছে, যা খুবই দায়িত্বহীনতার পরিচয়।

অভিভাবক মুহম্মদ জাইদুল ইসলাম বলেন, শিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা অধিদপ্তরের উপর রাষ্ট্রের সকল শিক্ষার্থীদের দায়িত্ব অর্পিত। তারা কীভাবে এ রকম একটি দূর্যোগময় পরিবেশের মধ্যে শিক্ষার্থীদের র‍্যালি করতে বাধ্য করতে পারেন? তাও আবার রমজান মাসে? এটা স্পষ্ট জাতিসংঘের শিশু অধিকার সনদের ১৯ অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক, যা শিশু নির্যাতনের শামিল।  

তিনি আরও বলেন, আমাদের সন্তানরা যদি এ গরমে মঙ্গল শোভাযাত্রায় নেমে অসুস্থ হয়ে যায় তাহলে এর দায় কে নেবে? আমরা সচেতন অভিভাবক হিসেবে আমাদের শিশুদেরকে এ র‍্যালিতে বাধ্যতামূলক অংশগ্রহণ মেনে নিতে পারি না।

অভিভাবক মুহম্মদ নুরুল ইসলাম বলেন, আমরা গণমাধ্যম থেকে জানতে পারি যে, এ বিষয়ে অতি সম্প্রতি সুপ্রীমকোর্টের একজন বিশিষ্ট আইনজীবী মঙ্গল শোভাযাত্রায় অংশগ্রহণের বাধ্যবাধকতার আইনগত বৈধতা চ্যালেঞ্জ করে সংশ্লিষ্ট পক্ষদেরকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন। এছাড়াও ইতোপূর্বে ২০১৭ সালের শিক্ষাপ্রতিষ্ঠানে কোমলমতি মুসলিম শিশু-কিশোরদের দিয়ে ভিন্ন ধর্মের অনুষঙ্গ মঙ্গল শোভাযাত্রা পালনের বিরুদ্ধে উচ্চ আদালতে রিট দায়ের করা হয়েছিল। ফলে সংবিধানের সুস্পষ্ট নির্দেশনা উপেক্ষা করে কীভাবে শিক্ষা মন্ত্রাণালয় বা শিক্ষা অধিদপ্তর থেকে এ ধরনের শিশু অধিকার পরিপন্থী প্রজ্ঞাপন আসতে পারে, তা আমাদের খুবই বিস্মিত করেছে।

এসময় অবিলম্বে শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা অধিদপ্তরের জারি করা প্রজ্ঞাপন বাতিলের দাবি জানান অভিভাবকরা।  

মানববন্ধনে অভিভাবকদের মধ্যে উপস্থিত ছিলেন, মুহম্মদ জাইদুল ইসলাম, মুহম্মদ হাবীবুর রহমান, মুহম্মদ নুরুল ইসলামসহ আরও অনেকে।

বাংলাদেশ সময়: ১২১৫ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২৩
ইএসএস/এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।