ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

দুর্গাপুর সীমান্তে বুনো হাতির তাণ্ডবে দিশেহারা কৃষক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২১ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২৩
দুর্গাপুর সীমান্তে বুনো হাতির তাণ্ডবে দিশেহারা কৃষক

নেত্রকোনা: নেত্রকোনার দুর্গাপুর উপজেলার সীমান্তবর্তী এলাকা ভবানীপুর গ্রামে ফসলি জমিতে তাণ্ডব চালাচ্ছে বন্য হাতির পাল। খাবারের সন্ধানে হাতির পাল নেমে আসছে ধান ক্ষেতে।

এতে একদিকে যেমন কৃষক ক্ষতিগ্রস্ত হচ্ছে, অন্যদিকে আতঙ্কে দিন কাটছে গ্রামবাসীর।  

বন্য হাতির পালের পায়ের তলায় পিষ্ট হয়ে এ পর্যন্ত প্রায় ১.৫ একরের বেশি ধানের ক্ষেত নষ্ট হয়েছে বলে জানিয়েছেন উপজেলা কৃষি কর্মকর্তা মাহাবুবুর রহমান। এরই মধ্যে ফসল বাঁচাতে হাতি তাড়াতে গিয়ে আক্রমণে আহত হয়েছেন এক কৃষক।  

ওই এলাকায় গিয়ে জানা গেছে, গত চারদিন ধরে বন্য হাতির একটি পাল অবস্থান করছে ভারতীয় সীমান্তঘেষা ফারংপাড়া, ভবানীপুর, দাহাপাড়া অঞ্চলে। দিনের বিভিন্ন সময়ে ফসলি জমিতে নেমে বোরো আবাদ বিনষ্ট করছে প্রতিনিয়ত।  

স্থানীয়রা জানান,গত কয়েক বছর ধরেই হাতিগুলো ভারতীয় সীমান্ত পার হয়ে প্রবেশ করে বাংলাদেশে। গত পাঁচ মাস আগেও ভারতীয় হাতি পাল বেধে বাংলাদেশের সীমান্তবর্তী গ্রামগুলোতে ঢুকে ফসল ও বাড়ি-ঘরের ব্যাপক ক্ষতি করেছে। হাতির আক্রমণে এক কৃষকের মৃত্যুও হয়েছে।

ভাবনীপুর গ্রামের কৃষক নবী মজনু মিয়া বলেন, ভারত থেকে বন্য হাতির পাল সীমানা কাঁটাতারের বেড়া পেড়িয়ে বাংলাদেশ অংশে প্রবেশ করে গত কয়েকদিন ধরে আমাদের ফসল নষ্ট করছে। আমরা খুবই আতঙ্কে দিন কাটাচ্ছি।

এদিকে, ফসলি জমিতে বন্য হাতির পালের তাণ্ডবের খবরে ওই এলাকা পরিদর্শন করেন দুর্গাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোহাম্মদ আরিফুল ইসলাম, উপজেলা কৃষি কর্মকর্তা মাহাবুবুর রহমান, ইউপি চেয়ারম্যান সাদেকুল ইসলাম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. সাইফুল ইসলাম, একাডেমিক সুপারভাইজার মুহাম্মদ নাসির উদ্দীন।  

দুর্গাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোহাম্মদ আরিফুল ইসলাম জানান, হাতিগুলো বাংলাদেশ সীমান্তের মধ্যেই ঘুরে বেড়াচ্ছে। হাতিগুলো থেকে সতর্ক থাকতে স্থানীয়দের বলা হয়েছে। পাশাপাশি আহত ও ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করে প্রয়োজনীয় সহায়তা দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।