ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

সরকারি অর্থ অপচয় বন্ধে সমন্বয় রেখে কাজ করতে হবে: সংসদীয় কমিটি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৪ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২৩
সরকারি অর্থ অপচয় বন্ধে সমন্বয় রেখে কাজ করতে হবে: সংসদীয় কমিটি

ঢাকা: সরকারের অর্থ অপচয় বন্ধ করতে পরিকল্পনা মন্ত্রণালয়কে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের সঙ্গে সমন্বয় রেখে কাজ করতে বলেছে সংসদীয় কমিটি।

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) জাতীয় সংসদের ‘পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ কথা বলা হয়।

 

কমিটির সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তম, শ্রী বীরেন শিকদার এবং আদিবা আনজুম মিতা বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে বর্তমান সরকারের সময়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে গৃহীত বিভিন্ন প্রকল্পের ওপর আইএমইডির দেওয়া মূল্যায়ন প্রতিবেদন অনুযায়ী নেওয়া ব্যবস্থার বাস্তব অগ্রগতি এবং চলমান উন্নয়ন প্রকল্পগুলোর ভৌত ও আর্থিক অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।

গ্রামের মাটির রাস্তাগুলো টেকসই করণের লক্ষ্যে হেরিং বোন বন্ড (এইচবিবি) করণ শীর্ষক প্রকল্পের কাজ করার ক্ষেত্রে পানি নিষ্কাশন ব্যবস্থা যথাযথ রেখে রাস্তা নির্মাণের পরামর্শ দেওয়া হয় বৈঠকে। সেই সঙ্গে সরকারের আর্থিক অপচয় রোধ করতে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের সঙ্গেসমন্বয় রেখে কাজ করার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

বৈঠকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে নেওয়া বিভিন্ন প্রকল্পের ওপর আইএমইডির দেওয়া মূল্যায়ন প্রতিবেদন অনুযায়ী নেওয়া ব্যবস্থার বাস্তব অগ্রগতি প্রতিবেদন যথা সময়ে আইএমইডি বরাবর পেশ করার জন্য প্রকল্প সংশ্লিষ্ট সবার প্রতি নির্দেশনা দেওয়া হয়। পাশাপাশি জনস্বার্থে গুরুত্বপূর্ণ স্থানে দুর্যোগ মোকাবেলায় অধিক সতর্ক থাকার আহ্বান জানানো হয়।

এছাড়া, ‘গ্রামীণ রাস্তা কম, ১৫ মিটার দৈর্ঘ্য পর্যন্ত সেতু ও কালভার্ট নিমাণ বেশি’ প্রকল্প; ‘উপকূলীয় ও ঘূর্ণিঝড় প্রবণ এলাকায় বহুমুখি আশ্রয় কেন্দ্র নির্মাণ (২য় পর্যায়)’ প্রকল্প; ‘Strengthening of the Ministry of Disaster Management and Relief Program Administration’; ‘Emergency Multi-sector Ruhingya Crisis Response Project’; ‘আরবান রেজিলিয়েন্স প্রকল্প, ভূমিকম্প ও অন্যান্য দুর্যোগকালে অনুসন্ধান, উদ্ধার অভিযান পরিচালনা এবং জরুরি যোগাযোগের জন্য যন্ত্রপাতি সংগ্রহ প্রকল্প’; ‘জেলা ত্রাণ গুদাম কাম দুর্যোগ ব্যবস্থাপনা তথ্য কেন্দ্র নির্মাণ এবং বহুমুখি উদ্ধার ও অনুসন্ধান কাজের লক্ষ্যে নৌযান সংগ্রহ, পরিচালনা ও রক্ষণাবেক্ষণ (বিনিয়োগ প্রকল্প)’ ইত্যাদির কাজ দ্রুত বাস্তবায়নের সুপারিশ করা হয়।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব, পরিকল্পনা কমিশনের সদস্য, আইএমইডির সচিব, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা সংশ্লিষ্ট বিভাগ/অধিদপ্তরের প্রধানরা বৈঠকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮২১ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২৩
এসকে/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।