ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জলবায়ু পরিবর্তনের প্রভাব: ক্ষতিপূরণ আদায়ে সোচ্চার হওয়ার আহ্বান স্পিকারের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৪ ঘণ্টা, মে ১৫, ২০২৩
জলবায়ু পরিবর্তনের প্রভাব: ক্ষতিপূরণ আদায়ে সোচ্চার হওয়ার আহ্বান স্পিকারের

ঢাকা: জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় ধনী দেশগুলো থেকে ক্ষতিপূরণ আদায় করতে সবাইকে সোচ্চার হতে আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

সোমবার (১৫ মে) জাতীয় সংসদের পার্লামেন্ট মেম্বার্স ক্লাবে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) যৌথ উদ্যোগে আয়োজিত ‘ফাউন্ডেশনাল নলেজ এক্সচেঞ্জ অন সাপোর্টিং ক্লাইমেট অ্যাকশন থ্রো পার্লামেন্টারি অ্যাকশন’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথি হিসেবে যোগ দেন স্পিকার।

সেখানেই এ আহ্বান জানান।

শিরীন শারমিন বলেন, জলবায়ু পরিবর্তন একটা বৈশ্বিক সমস্যা। বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত। অথচ এক্ষেত্রে বাংলাদেশের কোনো দায় নেই। এ কথা বলার পরই তিনি ধনী দেশ থেকে জলবায়ু পরিবর্তনের ক্ষতিপূরণ আদায়ে সোচ্চার হতে আহ্বান জানান।

স্পিকার বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় সদস্যদের সুচিন্তিত মতামত ও উদ্ভাবনী পরামর্শ খুবই কার্যকর ভূমিকা রাখতে পারে। নিজ নিজ নির্বাচনী এলাকায় সংসদ সদস্যদেরকে সকলে অনুসরণ করে। জনগণকে সচেতন করার জন্য লিফলেট তৈরি করে বিতরণ করতে হবে। এক্ষেত্রে ভবিষ্যতের চেঞ্জ মেকার তরুণ-তরুণীদের মেধাকে কাজে লাগাতে হবে।

তিনি আরও বলেন, শব্দ দূষণ, বায়ু দূষণ, অত্যধিক তাপদাহের কারণ, নদী দূষণ, বৃক্ষরোপণ, শিল্প কারখানার দূষিত পানি থেকে নদীকে রক্ষা করা, বৃষ্টি পানি ধরে রেখে পরবর্তী সময় ব্যবহার করাসহ বিভিন্ন বিষয়ে জনগণকে সচেতন করতে সংসদ সদস্যরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন।

কর্মশালায় স্বাগত বক্তব্য দেন সরকারি প্রতিষ্ঠান কমিটির সভাপতি আ. স. ম ফিরোজ ও ইউএনডিপি বাংলাদেশের সহকারী আবাসিক প্রতিনিধি আনোয়ারুল হক। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি ভ্যান গুয়েন। জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আবুল কালাম আজাদ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এ বি তাজুল ইসলাম এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ।

বাংলাদেশ সময়: ১৬৫১ ঘণ্টা, মে ১৫, ২০২৩
এসকে/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।