ঢাকা, সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

ইলিয়াস আহমেদের মৃত্যুবার্ষিকীতে দোয়া-মিলাদ অনুষ্ঠিত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট     | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫০ ঘণ্টা, মে ২০, ২০২৩
ইলিয়াস আহমেদের মৃত্যুবার্ষিকীতে দোয়া-মিলাদ অনুষ্ঠিত

মাদারীপুর: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাগ্নে মাদারীপুর-১ আসনের সাবেক সংসদ সদস্য, বীর মুক্তিযোদ্ধা, যুদ্ধকালীন সময়ে মুজিব বাহিনীর কোষাধ্যক্ষ মরহুম ইলিয়াস আহমেদ চৌধুরী (দাদা ভাই) এর ৩২তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।  

শুক্রবার (১ মে) বিকেলে জেলার শিবচর উপজেলার দত্তপাড়ায় নিজ বাড়িতে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।

ইলিয়াস আহমেদ চৌধুরী (দাদা ভাই) জাতীয় সংসদের চিফ হুইপ, মাদারীপুর-১ (শিবচর) আসনের সংসদ সদস্য নূর-ই-আলম চৌধুরী এমপি এবং বাংলাদেশ আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য ও ফরিদপুর-৪ আসনের এমপি মজিবুর রহমান নিক্সন চৌধুরীর পিতা।

এ সময় উপ‌স্থিত ছি‌লেন- জাতীয় সংসদের চিফ হুইপ ও মাদারীপুর-১ আস‌নের সংসদ সদস্য নূর-ই-আলম চৌধুরী, মাদারীপুর-২ আস‌নের সংসদ সদস্য, বাংলাদেশ আওয়ামী লী‌গের প্রেসি‌ডিয়াম সদস্য শাজাহান খান এম‌পি, ফ‌রিদপুর-৪ আস‌নের সংসদ সদস‌্য মু‌জিবর রহমান চৌধুরী নিক্সন, মাদারীপুর জেলা প‌রিষ‌দের চেয়ারম‌্যান মুনীর চৌধুরী, মাদারীপুর জেলা প্রশাসক মারুফুর র‌শিদ খান, পু‌লিশ সুপার মাসুদ আলম, জেলা আওয়ামী লী‌গের সভাপ‌তি শাহাবু‌দ্দিন মোল্লা, সাধারণ সম্পাদক কাজল কৃষ্ণ দে, কেন্দ্রীয় যুবলী‌গের সাংগঠ‌নিক সম্পাদক সাইফুর রহমান সোহাগ, শিবচর উপ‌জেলা চেয়ারম‌্যান বীর মু‌ক্তি‌যোদ্ধা আ. ল‌তিফ মোল্লা, উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা মো. রা‌জিবুল ইসলাম, পৌর মেয়র আওলাদ হো‌সেন খান, উপ‌জেলা আওয়ামী লী‌গের সভাপ‌তি বীর মু‌ক্তিযোদ্ধা শাজাহার মোল্লা ও সাধারণ সম্পাদক ডা. মো সে‌লিমসহ আওয়ামী লী‌গের নেতাকর্মী ও বি‌ভিন্ন পেশাজী‌বি সংগঠ‌নের নেতারা।

এর আগে অতিথিরা ইলিয়াস আহমেদ চৌধুরী (দাদা ভাই) এর কবরে পুষ্পস্তবক অর্পণ ও দোয়া-মোনাজাতের মাধ্যমে মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন।

উপজেলা আওয়ামী লীগ ও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মরহুম ইলিয়াস আহমেদ চৌধুরী মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাগ্নে, সাবেক গণপরিষদের সদস্য, মুজিব বাহিনীর কোষাধ্যক্ষ, দৈনিক বাংলার বানী পত্রিকার সম্পাদকমণ্ডলীর সভাপতি, মাদারীপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ও দলের কেন্দ্রীয় নেতা ও বিশিষ্ট ক্রীড়া সংগঠক ছিলেন। নারী শিক্ষার অগ্রগতির জন্য ১৯৭৪ সালের ১ জানুয়ারি শিবচরে প্রতিষ্ঠা করেন শেখ ফজিলাতুন্নেছা পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়।

১৯৬৬ সালের ৬ দফা আন্দোলন, ১৯৬৯ এর গণঅভ্যুত্থানের উত্তাল দিনগুলোতে তিনি কাজ করেছেন নিরলসভাবে। ১৯৭০ সালে সালের নির্বাচনে প্রাদেশিক পরিষদের সদস্য হিসেবে নির্বাচিত হন তিনি। এরপর ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠকের ভূমিকায় ছিলেন, ১৯৭৩ সালে প্রথম জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হন। ১৯৭৫ পরবর্তী সময়ে আওয়ামী লীগের পুনর্গঠনসহ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। ১৯৯১ সালের ১৯ মে ৫ম জাতীয় সংসদের সদস্য থাকা অবস্থায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনি মৃত্যুবরণ করেন। তিনি এলাকায় ‘দাদা ভাই’ হিসেবে পরিচিত ছিলেন।

মাদারীপুর-১ আসনের সাবেক এই সংসদ সদস্য এবং মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, নানা গুণে গুণান্বিত মরহুম ইলিয়াস আহমেদ চৌধুরী (দাদা ভাই)কে গত বছর (২০২২) স্বাধীনতা পুরস্কার প্রদান করা হয়। তার বড় ছেলে জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এ পুরস্কার গ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ০৯৪৯ ঘণ্টা, মে ২০, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।