ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

ঢাকায় বিমসটেকের ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৯ ঘণ্টা, জুন ৭, ২০২৩
ঢাকায় বিমসটেকের ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

ঢাকা: ঢাকায় বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টিসেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশন- বিমসটেকের ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে।  

মঙ্গলবার (৬ জুন) বিমসটেক সচিবালয়ে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

এ সময় স্বাগত বক্তব্য দেন বিমসটেক মহাসচিব তেনজিন লেখফেল।

অনুষ্ঠানে প্রধান অতিথি পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, বিমসটেক আমাদের গৌরবের  প্রতিষ্ঠান। বঙ্গবন্ধুর পররাষ্ট্র নীতির ভিশন অনুযায়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সংস্থার সচিবালয় ঢাকায় প্রতিষ্ঠার জন্য উদ্বুদ্ধ হন। বিমসটেককে এগিয়ে নিতে সরকার পাশে থাকবে ও সব ধরণের সহযোগিতা করবে।

তিনি আরও বলেন, বিমসটেকের কাজের গতি আরো বাড়াতে হবে। আমরা চাই বিমসটেক বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে অবদান রাখুক, যিনি আঞ্চলিক সহযোগিতার শক্তিশালী প্রবক্তা ছিলেন। তিনি জনগণের আর্থ-সামাজিক মুক্তির জন্য এ অঞ্চলের দেশগুলোর মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতা দেখতে চেয়েছিলেন।   বিমসটেকের সকল সদস্য এবং অংশীদারদের এই অঞ্চলের জনগণের স্বার্থে একসঙ্গে কাজ করতে হবে।

অনুষ্ঠানে বিমসটেকের সদস্য দেশগুলোর প্রতিনিধি, বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার ৭টি দেশ নিয়ে গঠিত জোট বিমসটেক। ১৯৯৭ সালের ৬ জুন থাইল্যান্ডে এক বৈঠকে এ জোট গঠিত হয়। এর সদর দপ্তর ঢাকায়।

বাংলাদেশ সময়: ০৮৩৯ ঘণ্টা, জুন ০৭, ২০২৩
টিআর/এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।