ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

রাজশাহী রেলস্টেশন ডিপো থেকে তেল পাচারকালে হাতেনাতে ধরা!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৫ ঘণ্টা, জুন ১২, ২০২৩
রাজশাহী রেলস্টেশন ডিপো থেকে তেল পাচারকালে হাতেনাতে ধরা!

রাজশাহী: রাজশাহী রেলস্টেশনের ডিপো থেকে তেল পাচারকালে একটি গাড়ি হাতেনাতে ধরা পড়েছে।  এ সময় ২৫০ লিটার ডিজেল জব্দ করেছে রেলওয়ে নিরাপত্তা বাহিনী।

এ ঘটনা তদন্তে তিন সদস্য বিশিষ্ট কমিটি গঠন করেছে পশ্চিমাঞ্চল রেলওয়ে। তিন কার্য দিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলেছে।

সোমবার (১২ জুন) বিকেলে পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) অসীম কুমার তালুকদার জানান, এই বিষয়টি বর্তমানে তদন্তাধীন। তাই প্রতিবেদন হাতে পেলেই বিস্তারিত জানতে পারবো। তদন্ত প্রতিবেদন পেলে বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

ওই তদন্ত কমিটির সদস্যরা হলেন- পশ্চিমাঞ্চল রেলওয়ের এসিও (দক্ষিণ) ফারহান মাহমুদ, এসি আরএমবি আরিফুল ইসলাম ও এমওবি (পাকশী) গোলাম মোস্তফা।

এর আগে ৫ জুন আরএমসির মাধ্যমে ঈশ্বরদী থেকে ২৫ হাজার লিটার তেল রাজশাহীতে আসে। সেই তেল ৬ জুন সেই তেল খালাস হয়। এরপর রেল গাড়িটি খালাস অবস্থাতেই ছিল। পরে ঊর্ধ্বতন উপ-সহকারী প্রকৌশলী (এসএসএই) লোকোর ইনচার্জ আবার তেল আনার জন্য খালাস গাড়ির মেমো রেলস্টেশন মাস্টারকে দেন।

ওই মেমোতে উল্লেখ আছে, সম্পূর্ণ তেল খালাস হয়েছে। কিন্তু রোববার (১১ জুন) গাড়িটি যাওয়ার সময় নিরাপত্তা বাহিনীর গার্ড তেলের ট্যাংক সিলগালা করা দেখতে পান। অথচ খালি গাড়ি সিলগালা করার কোনও নিয়ম নেই।  

এতে সন্দেহ হলে তিনি এ বিষয়ে রাজশাহী রেলস্টেশন ডিপো ইনচার্জকে জানালে তিনি বলেন, গাড়িতে কোনও তেল নেই। বিষয়টি নিরাপত্তা বাহিনীর গার্ড উচ্চপদস্থ কর্মকর্তাদের জানালে বিকেলেই তদন্ত কমিটি গঠন করা হয়। এরপর তদন্ত কমিটির উপস্থিতিতে ট্যাংক থেকে তেল জব্দ করা হয়।  

রাজশাহী রেলস্টেশনের ব্যবস্থাপক আবদুল করীম জানান, তাকে এসএসএই লোকোর দায়িত্বরত ব্যক্তি সম্পূর্ণ তেল খালাস হয়েছে বলে মেমো করে দিয়েছিল। কিন্তু তারা সম্পূর্ণ তেল খালাস না করে কিছু তেল আবারও নিয়ে যাচ্ছিল। এই বিষয়ে তদন্ত করা হচ্ছে।  

তিনি আরও জানান, শিপিংয়ের জন্য ১০ বা ১২ লিটার তেল থাকতে পারে। কিন্তু সেখানে ২৫০ লিটার জব্দ করা হয়েছে। এটা অস্বাভাবিক।

এ কারণেই তদন্ত কমিটি গঠিত হয়েছে। তদন্তে কারও সম্পৃক্ততা থাকলে ব্যবস্থা হবে বলেও জানান ওই রেলওয়ে কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১৮২৪ ঘণ্টা, জুন ১২, ২০২৩
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।