ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

পিপিপিতে হচ্ছে না খান জাহান আলী বিমানবন্দর

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৬ ঘণ্টা, জুন ২২, ২০২৩
পিপিপিতে হচ্ছে না খান জাহান আলী বিমানবন্দর

ঢাকা: বাগেরহাটের খান জাহান আলী বিমানবন্দর নির্মাণ প্রকল্প পাবলিক প্রাইভেট পার্টনারশিপে (পিপিপি) হচ্ছে না। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের এক সংক্রান্ত প্রস্তাবের নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বৃহস্পতিবার (২২ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির এ বৈঠকে এ প্রস্তাবের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক শেষে সভার সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ সচিব (সমন্বয় ও সংস্কার) মো. মাহমুদুল হোসাইন খান। তিনি বলেন, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় কর্তৃক বাগেরহাটের খান জাহান আলী বিমানবন্দর নির্মাণ প্রকল্পটি পিপিপি তালিকা থেকে প্রত্যাহার সংক্রান্ত প্রস্তাব নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

পিপিপি থেকে বাদ পড়ার কারণে খান জাহান আলী বিমানবন্দর আর হওয়ার সম্ভাবনা আছে কি না- জানতে চাইলে সচিব মো. মাহমুদুল হোসাইন খান বলেন, পিপিপি থেকে বাদ দেওয়া মানেই খান জাহান আলী বিমানবন্দর আর হবে না, বিষয়টি তা নয়। সরকার চাইলে এটি নিজস্ব অর্থায়নে করতে পারে। এখন এটি পিপিপি থেকে বাদ দেওয়ার নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে, প্রকল্পটি বাতিল করা হয়নি।

বিমানবন্দরটি বাস্তবায়নে কোনো অনিশ্চয়তা আছে কি না, গত জানুয়ারি মাসে জানতে চাইলে বিষয়টি উড়িয়ে দিয়ে বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী অ্যাডভোকেট মাহবুব আলী বলেন, তেমন কিছু না। জায়গা তো প্রস্তুত। পিপিপিতে করার সিদ্ধান্ত থাকলেও সেই সময়ে তা বাণিজ্যিকভাবে ফলপ্রসূ মনে করা হয়নি। ফলে এটি বাস্তবায়ন করা যায়নি। তবে আমাদের সবকিছু প্রস্তুত। তবে সরকারের নীতিগত যে সিদ্ধান্ত, আপাতত বড় বড় প্রকল্পগুলো এ মুহূর্তে বাস্তবায়ন না করার বিষয়ে ভাবতে হচ্ছে।

এদিকে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের একটি এবং বাংলাদেশ নির্বাচন কমিশনের একটি প্রস্তাবে নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

এ বিষয়ে সচিব মো. মাহমুদুল হোসাইন খান বলেন, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ কর্তৃক ‘কনস্ট্রাকশন অব হাইরাইস অ্যাপার্টমেন্ট অ্যাট পূর্বাচল নিউ টাউন প্রজেক্ট’ পিপিপি ভিত্তিতে সিঙ্গাপুরের সাথে জিটুজি চুক্তি অপসারণ করে পিপিপি ভিত্তিতে একটি সেক্টরে (সেক্টর নং-৩) হাইরাইস অ্যাপার্টমেন্ট নির্মাণ এবং ছয়টি ব্লকে (সেক্টর নং-৮, ৯, ১০, ১৩, ২৫ ও ২৯) নিম্নআয়ের লোকেদের জন্য অ্যাপার্টমেন্ট নির্মাণের প্রস্তাবে নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

এ ছাড়া বাংলাদেশ নির্বাচন কমিশনের ‘ভোটার নিবন্ধনের জন্য (বিভিআরএস) সফটওয়ার লাইসেন্স ও সাপোর্ট সার্ভিস’ ক্রয় কার্যক্রমটি সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) ক্রয়ের প্রস্তাব নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে- বলে জানান মন্ত্রিপরিষদ বিভাগের সচিব।

বাংলাদেশ সময়: ২১০২ ঘণ্টা, জুন ২২, ২০২৩
জিসিজি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।