ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

বায়তুল মোকাররমে সবগুলো ঈদের জামাত সম্পন্ন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫২ ঘণ্টা, জুন ২৯, ২০২৩
বায়তুল মোকাররমে সবগুলো ঈদের জামাত সম্পন্ন

ঢাকা: জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদুল আজহার নির্ধারিত ৫টি জামাত সম্পন্ন হয়েছে। পূর্বঘোষিত সূচি অনুযায়ী জামাতগুলো অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৯ জুন) সকাল ৭টায় ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয়। এরপর সকাল ৮টায় দ্বিতীয়, ৯টায় তৃতীয়, সকাল ১০টায় চতুর্থ ও ১০টা ৪৫ মিনিটে ৫ম জামাত অনুষ্ঠিত হয়।

এদিন তুমুল বৃষ্টি উপেক্ষা করে জামাতে অংশ নেন হাজারো মুসল্লী। সকল বিদ্বেষ, ভেদাভেদ ভুলে কাঁধে কাঁধ মিলিয়ে নামাজ আদায় করেন তারা। পরে, নামাজ শেষে তারা মুসাহাফা ও কোলাকুলি করে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন ও আনন্দ ভাগাভাগি করে নেন।

বায়তুল মোকাররমে নামাজ আদায় করতে আসা মুসল্লি আবদুর রহমান বাংলানিউজকে বলেন, ঈদে ছুটি নেই। সরকারি সেবায় নিয়োজিত আছি। এখানে সবার সঙ্গে নামাজ আদায় করে বাড়িতে নামাজ আদায় করার মতো সেই অনুভূতিটুকুই যেন পেলাম।

দুই শিশুপুত্র নিয়ে নামাজ আদায় করতে আসেন কাকরাইল এলাকার বাসিন্দা জিহাদুল ইসলাম। বাংলানিউজকে তিনি বলেন, বাচ্চাদের নিয়ে অনেক মানুষ একসঙ্গে এখানে নামাজ আদায় করলাম। বৃষ্টিতে একটু বিড়ম্বনা হয়েছ, তবে আলহামদুলিল্লাহ নামাজ আদায় করতে পারলাম।

পুরানা পল্টন এলাকা থেকে আসা রাশেদ হাসান জানান, ঈদের আনন্দ তো ওই অর্থে বড়ো হয়ে গেলে থাকে না। এখন শুধু দায়িত্বের চাপ। তবু, এইখানে নামাজ পড়লাম, এরপর কোরবানি দিবো। সব মিলিয়ে যতটুকু প্রশান্তি।

এদিকে, কোরবানিকৃত পশুর রক্ত বা বর্জ্য পদার্থ দ্বারা যাতে পরিবেশ দুর্গন্ধময় না হয় সে বিষয়ে সব ধরনের প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে ঢাকার দুই সিটি করপোরেশনসহ দেশের সব স্থানীয় সরকার প্রতিষ্ঠান। দ্রুত ও নির্ধারিত সময়ে এ বর্জ্য অপসারণের জন্য দুই সিটি করপোরেশনের প্রায় ২০ হাজার কর্মী প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন দুই মেয়র। এর আগে, ঈদুল আজহার পূর্ববর্তী জুমার খুৎবায় এ বিষয়ে মুসল্লিদের সচেতন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১১৫১ ঘণ্টা, জুন ২৯, ২০২৩
এমকে/এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।