ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

তিন নদীর পানি বিপৎসীমার ওপরে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৪ ঘণ্টা, জুলাই ১৩, ২০২৩
তিন নদীর পানি বিপৎসীমার ওপরে ছবি: সংগৃহীত

ঢাকা: বন্যা প্রবণ তিন নদীর পানির বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি হচ্ছে।

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস সতর্কীকরণ কেন্দ্র এমন পূর্বাভাস দিয়েছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের সহকারী প্রকৌশলী মেহেদী হাসান জানিয়েছেন, তিস্তা, দুধকুমার ও সোমেশ্বরী নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

ব্রহ্মপুত্র-যমুনা ও পদ্মা নদ-নদীসমূহের পানি সমতল বৃদ্ধি পাচ্ছে, যা আগামী শনিবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

অপরদিকে গঙ্গা নদীর পানি সমতল স্থিতিশীল আছে, যা শুক্রবার (১৪ জুলাই) পর্যন্ত অব্যাহত থাকতে পারে। সুরমা ব্যতীত দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদ-নদীগুলোর পানি সমতল হ্রাস পাচ্ছে।

আবহাওয়া সংস্থাসমূহের তথ্যানুযায়ী, শুক্রবার পর্যন্ত দেশের উত্তরাঞ্চল ও তৎসংলগ্ন ভারতের উজানে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। ফলে এই অঞ্চলের ধরলা, আপার করতোয়া, আপার আত্রাই, পুনর্ভবা, কুলিখ ও ট্যাঙ্গন নদ-নদীগুলোর পানি সমতল সময় বিশেষে দ্রুত বৃদ্ধি পেতে পারে।

আগামী ২৪ ঘণ্টায় তিস্তা নদীর পানি সমতল বৃদ্ধি পেতে পারে এবং নীলফামারী ও লালমনিরহাট জেলার নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে।

শুক্রবারের মধ্যো ধরলা নদী কুড়িগ্রাম ও দুধকুমার নদী পাটেশ্বরী পয়েন্টে বিপৎসীমার কাছাকাছি অবস্থান করতে পারে। সুরমা নদী সুনামগঞ্জ পয়েন্টে স্বল্প সময়ের জন্য বিপৎসীমা অতিক্রম করতে পারে।

বাংলাদেশ সময়: ২২৩৪ ঘণ্টা, জুলাই ১৩, ২০২৩
ইইউডি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।