ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

হুইসেল বাজিয়ে বিশ্ব রেকর্ড গড়লেন ঝালকাঠির কাকন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৮ ঘণ্টা, আগস্ট ৩, ২০২৩
হুইসেল বাজিয়ে বিশ্ব রেকর্ড গড়লেন ঝালকাঠির কাকন কুমার কাকন উজ্জ্বল

ঝালকাঠি: বাংলা গানে ৫৭ সেকেন্ডে সবচেয়ে বেশিবার হুইসেল বাজিয়ে ইন্টারন্যাশনাল বুকস অফ ওয়ার্ল্ড রেকর্ডসে নাম তুলেছেন ঝালকাঠির ছেলে কুমার কাকন উজ্জ্বল। মাত্র ২৪ বছর বয়সেই হুইসেল ক্যাটাগরিতে পুরো বিশ্বে তিনিই প্রথম ‘লংগেস্ট টাইম টু হুইসেল’ টাইটেলে রেকর্ডটি অর্জন করেছেন।

কাকনের বাড়ি ঝালকাঠি পৌর শহরের সিটি পার্ক এলাকায়। দুই ভাই বোনের মধ্যে বড় কাকন। তার বাবা ঝালকাঠি পৌরসভার একজন কর্মকর্তা এবং মা আইনজীবী। তবে এই সাফল্য তার সহজে আসেনি।  

২০১৮ সাল থেকে তিনি খালি মুখে হুইসেল দিতে শুরু করেন। শুরুতেই তার হুইসেলের প্রশংসা করেন স্বজন ও প্রতিবেশীরা। এতে তার আগ্রহ আরও বেড়ে যায়। তখন হুইসেলের মাধ্যমে বিশ্ববাসীর কাছে বাংলা গান তুলে ধরার স্বপ্ন দেখতে শুরু করেন। ৫ বছরের চেষ্টায় তিনি সফল হয়েছেন।

২০২২ সালের ১৬ সেপ্টেম্বর ইন্টারন্যাশনাল বুকস অফ ওয়ার্ল্ড রেকর্ডসে অন্তর্ভুক্তির জন্য ভারতের কর্ণাটক রাজ্যের ব্যাঙ্গালোর থেকে আবেদন করেন কাকন। ১৪ ডিসেম্বর ভিডিও পাঠানোর পরে ২০২৩ সালের ৬ জানুয়ারি তা গৃহীত হয়। চলতি বছরের মার্চ মাসেই কর্তৃপক্ষের কাছ থেকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি পান বাংলাদেশি কাকন।  

ঝালকাঠি সরকারি উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং সরকারি ব্রজমোহন কলেজ থেকে কৃতিত্বের সঙ্গে উচ্চ মাধ্যমিক শেষ করেন। বর্তমানে তিনি ভারত সরকারের অধীনে ফুল-ফ্রি স্কলারশিপ নিয়ে ব্যাঙ্গালোরের জেইন ইউনিভার্সিটি থেকে বায়োকেমিস্ট্রি জেনেটিক্স অ্যান্ড বায়োটেকনোলজি সাবজেক্টে স্নাতক ডিগ্রি সম্পন্ন করেছেন।  

নিজের এমন রেকর্ডে উচ্ছ্বসিত কাকন বলেন, ‘যেকোনো কিছু করতে হলে লেগে থাকতে হয়। আত্মবিশ্বাস ও পরিশ্রমই মানুষকে সফল করতে পারে। অনেক চেষ্টার ফলে অবশেষে পেরেছি। পড়ালেখার পাশাপাশি তার এমন রেকর্ডে খুশি পরিবার, আত্মীয়- স্বজন ও এলাকাবাসী। ’

বাংলাদেশ সময়: ১১৩০ ঘণ্টা, আগস্ট ০৩, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।