ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

বিবিয়ানা গ্যাসক্ষেত্র পরিদর্শনে মার্কিন রাষ্ট্রদূত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৯ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২৩
বিবিয়ানা গ্যাসক্ষেত্র পরিদর্শনে মার্কিন রাষ্ট্রদূত

হবিগঞ্জ: যুক্তরাষ্ট্রের কোম্পানি শেভরনের অর্থায়নে পরিচালিত বিবিয়ানা গ্যাসক্ষেত্র পরিদর্শন করলেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলায় অবস্থিত ওই গ্যাসক্ষেত্র ছাড়াও শেভরনের সহায়তায় পরিচালিত একটি স্বাস্থ্য সেবাদান কেন্দ্র পরিদর্শন করেন তিনি।

বুধবার (২৩ আগস্ট) সন্ধ্যায় শেভরন বাংলাদেশের উর্ধ্বতন এক কর্মকর্তা বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেন।  দেশে এ সময়ে বিদেশি কূটনীতিকদের মধ্যে সবচেয়ে আলোচিত মার্কিন রাষ্ট্রদূত প্রায় ২৪ ঘণ্টা নবীগঞ্জে অবস্থান করলেও স্থানীয় প্রশাসনকে এ বিষয়ে কিছু জানানো হয়নি।  

বিবিয়ানা পরিদর্শনের সময় মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে ছিলেন শেভরনের ব্যবস্থাপনা পরিচালক এরিক ওয়াকার, কর্পোরেট অ্যাফেয়ার্স ডিরেক্টর মোঃ ইমরুল কবির ও ফিল্ড কর্পোরেট অ্যাফেয়ার্স ম্যানেজার ইমাম হাসান।

শেভরন বাংলাদেশের ওই কর্মকর্তা বাংলানিউজকে বলেন, ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস গত মঙ্গলবার (২২ আগস্ট) নবীগঞ্জে এসে বিবিয়ানা গ্যাস ফিল্ড পরিদর্শন করেন। বুধবার দুপুরে শেভরনের সহায়তায় পরিচালিত স্বাস্থ্য সেবাদান কেন্দ্র ‘সূর্যের হাসি ক্লিনিক’ পরিদর্শন শেষে তিনি ঢাকার উদ্দেশ্যে রওনা হন।

তিনি আরও বলেন, বিবিয়ানায় যুক্তরাষ্ট্রের মালিকানাধীন কোম্পানি শেভরনের পরিচালনায় গ্যাস উত্তোলন হয়ে থাকে। সেজন্য রাষ্ট্রদূত গ্যাসক্ষেত্রটি পরিদর্শন করে বিভিন্ন বিষয়ে খোঁজ নিয়েছেন।  

মার্কিন রাষ্ট্রদূতের বিবিয়ানায় আসা সম্পর্কে স্থানীয় প্রশাসনকে অবগত করা হয়নি বলে জানান নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইমরান শাহারীয়ার। তবে নবীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ ডালিম আহমেদ বলেন, রাষ্ট্রদূত আসায় আমরা গ্যাসক্ষেত্রের বাইরে থেকে নিরাপত্তা দিয়েছি। ভেতরে তিনি কী করেছেন তা জানা নেই।

বাংলাদেশ সময়: ২০০৬ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২৩
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।