ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

কাজিপুরেও যমুনার পানি বিপৎসীমার ওপরে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২৩
কাজিপুরেও যমুনার পানি বিপৎসীমার ওপরে

সিরাজগঞ্জ: উজান থেকে নেমে আসা ভারি বর্ষণের কারণে যমুনার পানি বেড়েই চলেছে। ফলে সিরাজগঞ্জ পয়েন্টের পর এবার কাজিপুর পয়েন্টেও বিপৎসীমা অতিক্রম করেছে যমুনা নদীর পানি।

এদিকে যমুনায় পানি বৃদ্ধির ফলে জেলার ৫ উপজেলার ৪২টি ইউনিয়ন প্লাবিত হয়েছে।

শুক্রবার (০১ সেপ্টেম্বর) সকালে সিরাজগঞ্জ হার্ড পয়েন্টে যমুনা নদীর পানির সমতল রেকর্ড করা হয়েছে ১৩ মিটার। ২৪ ঘণ্টায় ৭ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ১০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে (বিপৎসীমা- ১২ দশমিক ৯০ মিটার)।

অপরদিকে কাজিপুরের মেঘাই পয়েন্টে বুধবার (৩০ আগস্ট) সকালে পানির সমতল রেকর্ড করা হয়েছে ১৪ দশমিক ৮৩ মিটার। ২৪ ঘণ্টায় ৮ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে (বিপৎসীমা ১৪ দশমিক ৮০ মিটার)।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী রনজিত কুমার সরকার বলেন, দুই দিন ধরে সিরাজগঞ্জ পয়েন্টে যমুনার পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। আজ কাজিপুর পয়েন্টেও বিপৎসীমা অতিক্রম করেছে। আগামী ৪৮ ঘণ্টার বন্যার পূর্বাভাসে বলা হয়েছে যমুনার পানি বাড়বে। এরপর কমতে পারে।

যমুনার পানি বাড়ার সঙ্গে সঙ্গে জেলার কাজিপুর, সদর, বেলকুচি, চৌহালী ও শাহজাদপুর উপজেলার প্রায় ৪২টি ইউনিয়নের চরাঞ্চল প্লাবিত হয়েছে। তলিয়ে গেছে এসব অঞ্চলের আবাদি জমি। প্রতিদিনই শতশত পরিবার পানিবন্দি হয়ে পড়ছেন।

সিরাজগঞ্জ জেলা ত্রাণ ও পূণর্বাসন কর্মকর্তা মো. আক্তারুজ্জামান বলেন, চরাঞ্চলের বেশ কিছু পরিবার পানিবন্দি হয়ে পড়লেও শঙ্কার কিছু নেই। বড় কোনো বন্যা আসার সম্ভাবনা কম।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০২৩
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।