ঢাকা, বুধবার, ১৩ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

মোবাইলের কলরেট পুনর্নির্ধারণের পরিকল্পনা নেই: মোস্তাফা জব্বার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২৩
মোবাইলের কলরেট পুনর্নির্ধারণের পরিকল্পনা নেই: মোস্তাফা জব্বার

ঢাকা: মোবাইল ফোনের কলরেট পুনর্নির্ধারণের কোনো পরিকল্পনা আপাতত নেই বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। বর্তমান কলরেট আর্থ-সামাজিক প্রেক্ষাপট বিশ্লেষণ করে করা হয়েছে বলেও তিনি জানান।

সোমবার (১১ সেপ্টেম্বর) জাতীয় সংসদ অধিবেশনে আওয়ামী লীগের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুলের এক প্রশ্নের লিখিত উত্তরে তিনি এ কথা জানান। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন। সোমবারের (১১ সেপ্টেম্বর) প্রশ্ন উত্তর টেবিলে উত্থাপিত হয়।  

টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, দেশের মোবাইল আপারেটরদের একই কলরেট করার লক্ষ্যে বিটিআরসি ২০১৮ সালের ১৩ আগস্ট সব মোবাইল ফোন অপারেটরদের জন্য কল রেট অনুমোদন করে, যা পরদিন ১৪ আগস্ট থেকে কার্যকর করা হয়েছে। এতে সর্বোচ্চ ট্যারিফ যে কোনো অপারেটরে মিনিটপ্রতি দুই টাকা এবং সর্বনিম্ন ট্যারিফ যেকোন অপারেটরে মিনিটপ্রতি ৪৫ পয়সা নির্ধারণ করা হয়। বর্তমানে প্রচলিত কলরেট ২০১৮ সালে মার্কেট পর্যালোচনা, আর্থ-সামাজিক প্রেক্ষাপট প্রভৃতি বিশ্লেষণ করে নির্ধারণ করা হয়েছে। আপাতত কলরেট পুনর্নির্ধারণের কোনো পরিকল্পনা নেই।

মোস্তাফা জব্বার বলেন, মোবাইল অপারেটরগুলোকে একটি নির্দিষ্ট প্যাকেজ, অফার, বান্ডেলে অন-নেট এবং অফ-নেটের ভয়েস কলের ক্ষেত্রে সর্বোচ্চ ট্যারিফ যে কোনো অপারেটরে মিনিটপ্রতি দুই টাকা এবং সর্বনিম্ন ট্যারিফ যে কোনো অপারেটরে মিনিটপ্রতি ৪৫ পয়সার মধ্যে প্যাকেজ ডিজাইন করতে হয়। সর্বোচ্চ কলরেট দুই টাকা হলেও অপরারেটরগুলো নিজেদের মধ্যে প্রতিযোগিতার মাধ্যম্যে এক টাকা মিনিটের কম রেটে বিভিন্ন প্যাকেজ ডিজাইন করে থাকে।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২৩
এসকে/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।