ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

জাতীয়

‘পোলিওমুক্ত বিশ্ব গড়তে রোটারিয়ানদের অবদান সবচেয়ে বেশি’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩২ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২৩
‘পোলিওমুক্ত বিশ্ব গড়তে রোটারিয়ানদের অবদান সবচেয়ে বেশি’

ঢাকা: পোলিওমুক্ত বিশ্ব গড়তে রোটারিয়ানদের অবদান সবচেয়ে বেশি। ১৯৮৫ সাল থেকে বাংলাদেশে পোলিও টিকা দানের মাধ্যমে সংগঠনটি স্বাস্থ্য ও সামাজিক খাতে অবদান রেখে আসছে।

ফলশ্রুতিতে, বাংলাদেশ শতভাগ পোলিও মুক্ত হয়েছে।

২৪ অক্টোবর বিশ্ব পোলিও দিবস উপলক্ষ্যে ‘পোলিও মুক্ত বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে বুধবার (২৫ অক্টোবর) ঢাকা রিপোটার্স ইউনিটিতে ‘বিশ্বকে পোলিওমুক্ত করতে রোটারির অবদান’ শীর্ষক মতবিনিময় সভায় এসব কথা বলেন রোটারি ডিস্ট্রিক ৩২৮১ এর গভর্নর মো. আশরাফুজ্জামান নান্নু।

সারা বিশ্বের মতো বাংলাদেশে ‘রোটারি ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক ৩২৮১, বাংলাদেশ’ এর পক্ষ থেকে রোটারি ক্লাব অফ ধানমন্ডি সেন্ট্রাল এই অনুষ্ঠানের আয়োজন করে।

সভায় গভর্নর মো. আশরাফুজ্জামান নান্নু বলেন, মারাত্মক সংক্রামক রোগ পোলিও সাধারণত ৫ বছরের কম বয়সি শিশুদের আক্রান্ত করে। রোগটি দূষিত পানির মাধ্যমে একজন থেকে অন্যজনে ছড়িয়ে পড়ে। চার দশকেরও বেশি সময় ধরে রোটারি বিশ্বব্যাপী পোলিও নির্মূলে কাজ করে যাচ্ছে। ১৯৭৯ সালে ফিলিপাইনে শিশুদের টিকা দেওয়ার মাধ্যমে শুরু হওয়া রোটারির পোলিওমুক্ত বিশ্ব প্রকল্প এখন সফলতার কাছাকাছি চলে এসেছে।

তিনি বলেন, বাংলাদেশ কার্যত ২০০৭ সাল থেকে পোলিওমুক্ত হলেও প্রতিবেশী দেশগুলোতে পোলিও আক্রান্ত থাকায় বাংলাদেশ কিছুটা পোলিও ঝুঁকিতে আছে। তাছাড়া পৃথিবীর যে কোনো প্রান্তে একজন পোলিও আক্রান্ত বিদ্যমান থাকলেও আমরা পৃথিবীকে ঝুঁকিমুক্ত বিবেচনা করবো না। বিশ্ব পোলিও দিবস উপলক্ষ্যে আমাদের অঙ্গীকার ‘পোলিওমুক্ত বিশ্ব চাই’।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি মোরসালিন নোমানী বলেন, রোটারি সদস্যরা আর্ত মানবতার সেবায় সবার আগে এগিয়ে আসে। তেমনি পোলিওমুক্ত বাংলাদেশ গড়তে তাদের অবদান অনস্বীকার্য। তারা এখন বাংলাদেশের বাইরেও বিশেষ করে আফগানিস্তান ও পাকিস্তানের দুর্গম সীমান্ত এলাকায় অত্যন্ত ঝুঁকি নিয়ে পোলিও টিকা ক্যাম্পেইন চালিয়ে যাচ্ছে। যা অত্যন্ত প্রশংসার দাবি রাখে।

সভায় আরও বক্তব্য রাখেন ডিস্ট্রিক পোলিও প্লাস কমিটি চেয়ার ডিজিই (ডিত্তিক-৩২৮৩) ইব্রাহীম খলিল আল-জায়েদ পিনাক, ডিস্ট্রিক্ট গভর্নর ইলেক্ট হাফিজ ইউ বিপ্লব, পিডিজি এস এ এম শওকত হোসেন, ডিস্ট্রিক্ট গভর্নর নোমিনি মো. শহিদুল বারী, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি মোরসালিন নোমানী প্রমুখ।

রোটারি সম্পর্কে:
রোটারি হলো একটি আন্তর্জাতিক দাতব্য সংস্থা যার সদস্যরা একত্রিত হয়ে স্থানীয়ভাবে এবং বিশ্বব্যাপী বিশ্বের সবচেয়ে কঠিন চ্যালেঞ্জ মোকাবেলায় পদক্ষেপ নেয়। রোটারি ১৯৮৫ সালে পোলিও প্লাস চালু করে। প্রতিষ্ঠানটি ১৯৮৮ সালে বিশ্বে পোলিও নির্মূল উদ্যোগের প্রতিষ্ঠাতা সদস্য ছিল। রোটারি এবং আমাদের অংশীদারদের কয়েক দশকের প্রতিশ্রুতি এবং কাজের মাধ্যমে, ২ দশমিক ৫ বিলিয়নেরও বেশি শিশু মৌখিক পোলিও টিকা গ্রহণ করেছে। বিশ্বব্যাপী পোলিও ৯৯ দশমিক ৯ শতাংশ হ্রাস করেছে এই সংস্থাটি।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২৩
এমকে/টিএ/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।