ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

কারামুক্ত খাদিজা পরীক্ষা দিয়ে যা বললেন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২৩
কারামুক্ত খাদিজা পরীক্ষা দিয়ে যা বললেন

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি): ডিজিটাল নিরাপত্তা আইনের দুই মামলা থেকে জামিনে মুক্তি পেয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে নিজ বিভাগে পরীক্ষা দিয়েছেন খাদিজাতুল কুবরা। পরীক্ষা শেষে গণমাধ্যম কর্মীদের সঙ্গে কথা বলেন তিনি।

জানান, বাইরের পরিবেশের কোনো অনুভূতি পাচ্ছেন না তিনি। কারাগারেই আছেন বলে মনে হচ্ছে তার।

সোমবার (২০ নভেম্বর) দুপুরে জবির পরীক্ষা শেষে গণমাধ্যমের সঙ্গে কথা বলেন খাদিজা। তিনি বলেন, আমি এখনও মানসিকভাবে বিপর্যস্ত। মনে হচ্ছে আমি এখনও কারাগারেই আছি। বাইরের পরিবেশের কোনো অনুভূতি বুঝতে পারছি না। কোনোভাবে পরীক্ষায় অংশ নিয়েছি। কারাগারের দিনগুলোর কথা আমি কখনো ভুলবো না। কিন্তু এখনই আমি কিছু বলতে চাই না।

গণমাধ্যমের সঙ্গে কথা বলেন খাদিজার মা ফাতেমা বেগম। দীর্ঘদিন পর মেয়েকে কাছে পেয়ে ভালো অনুভব করছেন বলে তিনি জানান।

ফাতেমা বলেন, আমি খুব খুশি। আমার মেয়ে আমার কাছে আছে এটাই শান্তি। আমার মেয়ে আগে জেলখানায় থাকতো, সারাদিন আমার চোখে ওর মুখ ভাসতো। এখন আমি ওকে আমার সামনেই দেখতে পাচ্ছি।

এর আগে সোমবার সকাল ৯টার দিকে গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় মহিলা কারাগার থেকে মুক্তি পান খাদিজা। এরপরই তিনি ঢাকার উদ্দেশ্যে রওনা করেন। বেলা ১১টা ৭ মিনিটে তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে পৌঁছান। এরপর পরীক্ষায় অংশ নেন।

অনলাইনে সরকারবিরোধী বক্তব্য প্রচারসহ দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করার অভিযোগে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী খাদিজার বিরুদ্ধে ২০২০ সালের ১১ ও ১৯ অক্টোবর কলাবাগান ও নিউমার্কেট থানা পুলিশ ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করে। অভিযোগপত্র দেওয়ার পর ২০২২ সালের ২৭ আগস্ট তাকে গ্রেপ্তার করা হয়। গত ১৬ ফেব্রুয়ারি পৃথক আবেদনের পরিপ্রেক্ষিতে দুই মামলায় হাইকোর্ট তার স্থায়ী জামিন মঞ্জুর করেন। এ জামিনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্টের দেওয়া জামিন আদেশ স্থগিত করেন আপিল বিভাগের চেম্বার জজ। পরে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য উঠলে খাদিজার জামিন আদেশ বহাল রাখে আদালত।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।