ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

বাংলাদেশে সঠিক নীতিমালাও বাস্তবায়ন হয় না: খাদ্য অধিকার চেয়ারম্যান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৭ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২৩
বাংলাদেশে সঠিক নীতিমালাও বাস্তবায়ন হয় না: খাদ্য অধিকার চেয়ারম্যান

ঢাকা: জলবায়ু পরিবর্তন ও খাদ্য ব্যবস্থাপনায় বাংলাদেশে যারা নীতি নির্ধারণ করেন- আলোচনার মধ্যে না থেকে বাস্তবে কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করেন। বাংলাদেশে অনেক সময় সঠিক নীতিমালাও বাস্তবায়ন হয় না।

কথাগুলো খাদ্য অধিকার বাংলাদেশ ও ঢাকা স্কুল অব ইকোনমিকসের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদের।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে জলবায়ু পরিবর্তন এবং টেকসই কৃষি ও স্থায়ীশীল খাদ্য ব্যবস্থাপনা: ২৮ তম বিশ্ব জলবায়ু সম্মেলনে গৃহীত দিকনির্দেশনা ও বাংলাদেশের বাস্তবতা শীর্ষক সেমিনারে তিনি কথাগুলো বলেন।

সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস) ও জলবায়ু বিশেষজ্ঞ ড. এম আসাদুজ্জামান।

ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, মানুষের অধিকার নিশ্চিত করতে হলে তাদের সমস্যাগুলো কীভাবে সমাধান করতে পারব তা নিশ্চিত করতে হবে। যেসব মানুষের সমর্থন নাই তাদেরকে কম মূল্যে বা বিনামূল্যে খাবার বিতরণ করা এটা সমস্যা সমাধান না। খাদ্যের উৎপাদন ও বিপণন কীভাবে হয় এটা টেকসই ব্যবস্থাপনার মধ্যে আনতে হবে।

জলবায়ুর বিষয়ে তিনি বলেন, বিভিন্ন মন্ত্রণালয় ও বিভিন্ন সংস্থা কীভাবে কাজ করবে এটা নিশ্চিত করতে হবে। বিভিন্ন সময় দেখেছি, যাদের দায়িত্ব পালনের কথা, তারা তাদের কাজ করছে না বলে অন্য মন্ত্রণালয় অন্য সংস্থা দিয়ে কাজটি করছে বলে সুফল পাওয়া যাচ্ছে না। আমাদের অনেকগুলো সমস্যা আছে এই সমস্যা সমাধান করে আমাদের লক্ষ্যের দিকে এগিয়ে যেতে হবে। কৃষিকে, অর্থনীতিকে বাস্তবিক করতে চাইলে সমস্যাগুলোকে সমাধান করতে হবে।

সেমিনারে আরও বক্তব্য দেন বিইউপি চেয়ারম্যান ড. রেজাউল করিম, ঢাকা স্কুল অব ইকোনমিকস পরিচালক ড. জাহাঙ্গীর আলম খান, খাদ্য অধিকার বাংলাদেশ সাধারণ সম্পাদক মহসিন আলী, চেঞ্জ ইনিশিয়েটিভ প্রধান নির্বাহী এম জাকারিয়া হোসেন খান, বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস) রিসার্চ ফেলো ড. আজরিন করিম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৫৭ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২৩
এমএমআই/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।