ঢাকা, সোমবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

কৃষকের উন্নয়ন হলেই দেশের উন্নয়ন হবে: কৃষিমন্ত্রী

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৮ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২৪
কৃষকের উন্নয়ন হলেই দেশের উন্নয়ন হবে: কৃষিমন্ত্রী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বক্তব্য রাখছেন কৃষিমন্ত্রী। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: ‘কৃষক বাঁচলে দেশ বাঁচবে। আমরা সবাই কৃষক পরিবারের সন্তান।

কৃষকের উন্নয়ন হলেই দেশের উন্নয়ন হবে। আমরা কৃষি উৎপাদন বাড়াতে চাই। এজন্য সার, বীজসহ কৃষি উপকরণ যা দরকার, তাই দেওয়া হবে’।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) মৌলভীবাজারে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে জেলা পর্যায়ের দপ্তর প্রধানদের সঙ্গে মতবিনিময় ও আইন-শৃঙ্খলা কমিটির সভায় প্রধান অতিথির বক্তৃতায় কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদ এ কথা বলেন।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষকদরদী ও কৃষির বিষয় খুবই আন্তরিক। এই আন্তরিকতাকে কাজে লাগিয়ে আমাদের কৃষি উৎপাদন বাড়াতে হবে। বর্তমানে সার, বীজ, সেচ, বিদ্যুৎ প্রভৃতির কোনো সংকট নেই। আওয়ামী লীগ সরকারের আমলে কৃষি উপকরণের কোনো সংকট হবে না।

তিনি বলেন, দেশে যে পরিমাণ চাল উৎপাদন হয়েছে ও মজুত রয়েছে, তাতে মজুতদারি না হলে এই মুহূর্তে চাল আমদানি করতে হবে না। জেলা প্রশাসন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দিয়ে বাজার নিয়ন্ত্রণ করতে পারলে চালের দামও বাড়বে না।

 তিনি চালের মজুতদারি রোধে জেলা প্রশাসককে মোবাইল কোর্ট পরিচালনা করে জেল-জরিমানাসহ কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন।

মৌলভীবাজার জেলা প্রশাসক উর্মি বিনতে সালামের সভাপতিত্বে মৌলভীবাজার-২ আসনের সংসদ সদস্য শফিউল আলম চৌধুরী নাদেল, মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য মোহাম্মদ জিল্লুর রহমান এবং জেলা পর্যায়ের কর্মকর্তারা বক্তব্য রাখেন।

এছাড়াও শ্রীমঙ্গলে প্রশাসনের আয়োজনে বৃহস্পতিবারে উপজেলা পরিষদ মাঠে বিকেলে ৪৫তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলা- ২০২৪ এর উদ্বোধন করা হয়।  

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন কৃষিমন্ত্রী মো. আব্দুস শহীদ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় কৃষিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে কৃষির উন্নয়ন চান। আমরা সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছি। কৃষিতে এখন বিজ্ঞানের ছোঁয়া লেগেছে, অত্যাধুনিক কৃষি যন্ত্র ব্যবহারের কারণে আমাদের উৎপাদনও দিন দিন বাড়ছে। বিজ্ঞানের যেমন ভালো দিক রয়েছে, তেমন মন্দ দিকও রয়েছে আমরা ভালো দিককে কাজে লাগিয়ে কৃষিকে এগিয়ে নিতে চাই।

তিনি আরও বলেন, কৃষি উৎপাদন বাড়াতে শিক্ষিত যুব সমাজকেও কাজে লাগাতে হবে। আমরা ভর্তুকি মূল্যে কৃষকদের উন্নত মানের কৃষি যন্ত্র দিচ্ছি। শিক্ষিত যুবকদের দ্বারা সঠিক ব্যবহারের মাধ্যমে উৎপাদন বাড়ানো সম্ভব।

বাংলাদেশ সময়: ২২০৫ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২৪
বিবিবি/এএটি                           

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।