ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সুন্দরবনের মধুর জিআই স্বীকৃতির দাবি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২৪
সুন্দরবনের মধুর জিআই স্বীকৃতির দাবি

সাতক্ষীরা: ১৪ ফেব্রুয়ারিকে জাতীয়ভাবে সুন্দরবন দিবস ঘোষণা ও সুন্দরবনের মধুর জিআই স্বীকৃতিসহ এক গুচ্ছ দাবি বাস্তবায়নে সরকারের দৃষ্টি আকর্ষণের মধ্যদিয়ে সাতক্ষীরায় সুন্দরবন দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে বুধবার (১৪ ফেব্রুয়ারি) বেসরকারি সংস্থা স্বদেশ ও বারসিকসহ কয়েকটি সংগঠন র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে।

শহরের মিনি মার্কেট থেকে র‌্যালিটি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে ম্যানগ্রোভ সভাঘরে ‘প্লাস্টিক ও পলিথিনমুক্ত সুন্দরবনের জনপদ’ প্রতিপাদ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সুন্দরবন দিবস পালন আয়োজক কমিটির আহ্বায়ক কল্যাণ ব্যানার্জির সভাপতিত্বে ও সদস্য সচিব মাধব চন্দ্র দত্তের পরিচালনায় সভায় প্রধান অতিথির বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান মো. নজরুল ইসলাম।

জেলা নাগরিক কমিটির আহ্বায়ক অ্যাডভোকেট আজাদ হোসেন বেলাল, শিক্ষাবিদ প্রফেসর আব্দুল হামিদ, সাবেক অধ্যক্ষ বীর মুক্তিযোদ্ধা এসএম আব্দুল ওয়াহেদ, সনাক সভাপতি হেনরী সরদার, সাংবাদিক মমতাজ আহমেদ বাপী প্রমুখ।

সভায় জীববৈচিত্র্য ও সুন্দরবনের সুরক্ষা নিশ্চিত করা, সুন্দরবনের অভয়ারণ্য অঞ্চল বৃদ্ধি করা, জলবায়ু অভিঘাত মোকাবিলায় সুনির্দিষ্ট পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন, সুন্দরবন অঞ্চলকে ঘিরে জলবায়ু অর্থায়নের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা, প্রতিবেশ ও পরিবেশ বান্ধব পর্যটন নিশ্চিত করা, সুন্দরবনে প্লাস্টিক ও পলিথিন নিষিদ্ধ করা এবং সুন্দরবনের নিরাপদ পরিবেশ নিশ্চিত করার দাবি জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২৪
আরএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।