ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আরও এক বছর কৃষি সচিব থাকছেন ওয়াহিদা আক্তার

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, মার্চ ৭, ২০২৪
আরও এক বছর কৃষি সচিব থাকছেন ওয়াহিদা আক্তার ফাইল ফটো

ঢাকা: কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তারকে আরও এক বছরের জন্য একই মন্ত্রণালয়ের সচিব নিয়োগ দেওয়া হয়েছে।

তার অবসর উত্তর ছুটি ও সংশ্লিষ্ট সুবিধাদি স্থগিতের শর্তে আগামী ১২ মার্চ অথবা যোগদানের তারিখ থেকে এক বছরে মেয়াদে চুক্তিভিত্তিক নিয়োগ দিয়ে বৃহস্পতিবার (৭ মার্চ) প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

সরকারি চাকরি আইন, ২০১৮ এর ধারা ৪৯ অনুযায়ী তাকে নিয়োগ দেওয়া হয়েছে জানিয়ে আদেশে বলা হয়, এ চুক্তিভিত্তিক নিয়োগের অন্যান্য শর্ত অনুমোদিত চুক্তিপত্র দ্বারা নির্ধারিত হবে।

ওয়াহিদা আক্তার ২০২২ সালের ২৯ ডিসেম্বর সচিব হিসেবে কৃষি মন্ত্রণালয়ে যোগদান করেন। কৃষি সচিব হিসেবে দায়িত্ব গ্রহণের আগে তিনি এ মন্ত্রণালয়ের অতিরিক্তি সচিব হিসেবে প্রায় দুই বছর কাজ করেন। এরআগে তিনি প্রায় চার বছর প্রধানমন্ত্রীর একান্ত সচিব-২ হিসেবে এবং পাঁচ বছর প্রধানমন্ত্রীর কার্যালয়ে পরিচালক হিসেবে কাজ করেন।

ওয়াহিদা আক্তার ১৯৯৪ সালে ১৩তম বিসিএস (প্রশাসন) ক্যাডারে সহকারী কমিশনার হিসেবে কর্মজীবন শুরু করেন। তিনি খুলনা জেলার দিঘলিয়া উপজেলার সেনহাটী গ্রামে পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা মরহুম বীর মুক্তিযোদ্ধা শেখ নজির আহম্মদ একজন রাজনীতিবিদ ও বিশিষ্ট সমাজ সেবক। তার মা মোসা. হালিমা খাতুন গৃহিণী ও একজন সুলেখিকা হিসেবে পরিচিত ছিলেন এবং তার লেখা ‘শত জীবনের ভীড়ে’ও ‘মরুতীর্থ কাবা’ আত্মজীবনীমূলক বই দুটি পাঠকের নজর কাড়ে।

ওয়াহিদা আক্তার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষি বিভাগে স্নাতক সম্পন্ন করেন। পরবর্তীতে গভর্ন্যান্স স্টাডিজে মাস্টার্স সম্পন্ন করেন। তার স্বামী ড. শেখ মোহাম্মদ বখতিয়ার বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান হিসেবে কর্মরত।

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, মার্চ ৭, ২০২৪
এমআইএইচ/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।