ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চট্টগ্রামের চিনি কারখানায় আগুনে পরিবেশের ক্ষতি নিরূপণে কমিটি

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৭ ঘণ্টা, মার্চ ৭, ২০২৪
চট্টগ্রামের চিনি কারখানায় আগুনে পরিবেশের ক্ষতি নিরূপণে কমিটি

ঢাকা: চট্টগ্রাম জেলার কর্ণফুলী উপজেলার ইছানগর ইউনিয়নে ব্যক্তিমালিকানাধীন এস আলম রিফাইনড সুগার ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ভয়াবহ অগ্নিকাণ্ডে পরিবেশের ক্ষতির পরিমাণ এবং এ ধরনের ঘটনা প্রতিরোধে করণীয় নির্ধারণে একটি কমিটি গঠন করেছে পরিবেশ অধিদপ্তর।  

বৃহস্পতিবার (৭ মার্চ) পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সংশ্লিষ্ট এলাকা সরেজমিন পরিদর্শনপূর্বক পরিবেশ, প্রতিবেশ ও জীববৈচিত্র্যের ওপর ক্ষতিকর প্রভাব নিরূপণ, ক্ষতিপূরণের পরিমাণ নির্ধারণ এবং এ ঘটনায় বর্ণিত ক্ষতির প্রশমন ও প্রতিরোধে করণীয় বিষয়ে সুপারিশ বা প্রস্তাবনা দেওয়ার জন্য একটি কমিটি গঠন করেছে পরিবেশ অধিদপ্তর।  

পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল হামিদের সইয়ে গঠিত এ কমিটির আহ্বায়ক করা হয়েছে পরিবেশ অধিদপ্তর, চট্টগ্রাম অঞ্চলের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) হিল্লোল বিশ্বাসকে।  

কমিটিতে বিশেষজ্ঞ সদস্য হিসেবে আছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ফরেস্টি অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেসের অধ্যাপক মোহাম্মদ মোশাররফ হোসেন (পিএইচডি), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক এবং ইনস্টিটিউট অব রিভার, হারবার অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেসের পরিচালক ড. আসিফুল হক।

সদস্য হিসেবে আছেন পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম গবেষণাগারের উপ-পরিচালক মো. কামরুল হাসান। কমিটির সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম জেলা কার্যালয়ের উপ-পরিচালক ফেরদৌস আনোয়ার।

কমিটি প্রয়োজনে অন্য যে কোনো সদস্য কোঅপ্ট করতে পারবে। কমিটিকে আগামী সাত কর্মদিবসের মধ্যে সুস্পষ্ট মতামতসহ তদন্ত প্রতিবেদন পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক বরাবর পাঠাতে বলা হয়েছে।  

চট্টগ্রামের জেলা প্রশাসক ও পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা আজ ঘটনাস্থল পরিদর্শন করেছেন।  

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, মার্চ ৭, ২০২৪
জিসিজি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।