ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

লক্ষ্মীপুরে বেতনের দাবিতে বেঙ্গল সু ইন্ডাস্ট্রিজের শ্রমিকদের বিক্ষোভ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৯ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৪
লক্ষ্মীপুরে বেতনের দাবিতে বেঙ্গল সু ইন্ডাস্ট্রিজের শ্রমিকদের বিক্ষোভ

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরের রায়পুরে বেতন ও ঈদ ভাতার দাবিতে বেঙ্গল সু ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শ্রমিকেরা বিক্ষোভ ও সড়ক অবরোধ করেছেন।  

শনিবার (৩০ মার্চ) সকাল থেকে জেলার রায়পুর উপজেলার রাখালিয়া এলাকায় প্রায় ৪ ঘণ্টা রায়পুর-লক্ষ্মীপুর সড়ক অবরোধ করে রাখেন কারখানায় কর্মরত শ্রমিকেরা।

জানা গেছে, বকেয়া বেতনসহ চলতি মাসের বেতন ও ঈদ বোনাস না দিয়ে ঈদের ছুটি দিয়ে দেয় লক্ষ্মীপুরের বেঙ্গল স্যু ইন্ডাস্ট্রিজ লিমিটেড নামে একটি জুতা তৈরির কারখানা মালিকপক্ষ। এতে বিক্ষুব্ধ শ্রমিকেরা রায়পুর উপজেলার রাখালিয়ায় অবস্থিত কারখানার প্রধান ফটক ও রায়পুর-লক্ষ্মীপুর আঞ্চলিক মহাসড়ক অবরোধ করে রাখেন। ওই সময় সড়কের দুপাশে শতাধিক গাড়ি আটকা পড়ে যাত্রীদের চরম ভোগান্তিতে পড়তে হয়।

এদিকে খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইমরান খান, সহকারী পুলিশ সুপার (সার্কেল) মোহাম্মদ আবদুল্লাহ আল শেখ সাদি, ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইয়াসিন ফারুক মজুমদার ও ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান অ্যাড. ইউসুফ জালাল কিসমত। তাদের উপস্থিতিতে বৈঠক শেষে কর্তৃপক্ষ রোববার (৩১ মার্চ) দুপুরের মধ্যে বেতন-ভাতা পরিশোধের আশ্বাস দিলে পরিস্থিতি শান্ত হয়।  

শ্রমিকরা জানায়, পূর্ব নোটিশ ছাড়াই কারখানা কর্তৃপক্ষ শুক্রবার থেকে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত কারখানা ঈদের ছুটির ঘোষণা দেয়। কারখানায় কর্মরত স্থায়ী কর্মকর্তা ও কর্মচারীদেরও ৬-৭ মাসের বেতন-ভাতা বকেয়া রয়েছে। ঈদে বেতন বোনাস না পেলে মানবেতর জীবনযাপন করতে হবে তাদের।  

আন্দোলনরত শ্রমিক শিল্পী বেগম জানান, কারখানাটিতে ১৯৫০ জন শ্রমিক কর্মরত। তাদের অনেকেরই দুই থেকে ছয় মাসের বেতন বাকেয়া রয়েছে। বেতন ও ঈদ বোনাস পরিশোধ না করেই ঈদের ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ। এমন অবস্থায় ক্ষুব্ধ হয়ে ওঠে শ্রমিকেরা।  

তিনি আরও জানান, এসব বিষয়ে কারখানার জেনারেল ম্যানেজার তাদের কোনো সদুত্তর দিতে পারেনি। তাই রায়পুর-লক্ষ্মীপুর সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন তারা।

বেঙ্গল স্যু ইন্ডাস্ট্রিজ লিমিটেডের জেনারেল ম্যানেজার বিপ্লব পাল বলেন, ব্যাংকিং সমস্যার কারণে রপ্তানি বিল উত্তোলন করা যায়নি। এ কারণে শ্রমিকদের সব পাওনাদি পরিশোধ করা সম্ভব হয়নি। রোববার বিকেলের মধ্যে তাদের পাওনার ১৫% পরিশোধ করা হবে। ঈদের পর মালিকপক্ষ এলে এবং ব্যাংকিং চালু হলে সবার দাবি-দাওয়া পূরণ করে দেওয়া হবে।

রায়পুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইয়াসিন ফারুক মজুমদার বলেন, ঘটনাস্থলে গিয়ে শ্রমিক ও কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে সড়ক থেকে অবরোধ প্রত্যাহার করানো হয়েছে। রোববার ১২টার মধ্যে শ্রমিকদের প্রাপ্যের একটি অংশ পরিশোধের বিষয়ে মালিকপক্ষ আশ্বাস দিয়েছেন। শ্রমিকদের আন্দোলন শান্তিপূর্ণ হওয়ায় সেখানে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

বাংলাদেশ সময়: ১৫৪৭ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৪
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।