ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ইউএনএইচসিআর প্রতিনিধি-স্পেনের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩ ঘণ্টা, মে ১৬, ২০২৪
পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ইউএনএইচসিআর প্রতিনিধি-স্পেনের রাষ্ট্রদূতের সাক্ষাৎ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ইউএনএইচসিআর প্রতিনিধি-স্পেনের রাষ্ট্রদূতের সাক্ষাৎ। ছবি: ডি এইচ বাদল

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থার (ইউএনএইচসিআর) প্রতিনিধি সাম্বল রিজভি এবং বাংলাদেশে নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত গ্যাব্রিয়েল সিনশেত্রু।  

বৃহস্পতিবার (১৬ মে) রাজধানীর সেগুনবাগিচায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে তারা পৃথকভাবে সাক্ষাৎ করেন।

ইউএনএইচসিআর প্রতিনিধির সঙ্গে সাক্ষাতে রোহিঙ্গা সমস্যা নিয়ে বিস্তারিত আলোচনা করেন পররাষ্ট্রমন্ত্রী।

সাম্বল রিজভি মিয়ানমারের অভ্যন্তরে সেনাবাহিনী ও বিবদমান গোষ্ঠীগুলোর মধ্যে চলমান সশস্ত্র সংঘাত, মিয়ানমার বাহিনীর সদস্যদের বাংলাদেশ সীমান্তে পালিয়ে আসা, রোহিঙ্গা ক্যাম্পে জীবনযাত্রার ওপর আলোকপাত করেন।

হাছান বলেন, মিয়ানমারের অভ্যন্তরীণ সংঘাত প্রায় শত বছরের পুরনো। রোহিঙ্গাদের প্রত্যাবাসনে মিয়ানমারের ওপর কার্যকর আন্তর্জাতিক চাপ বাড়ানোর বিকল্প নেই। ভারত ও চীনকে এ বিষয়ে আরও তৎপর করতে ইউএনএইচসিআর কাজ করতে পারে।

মন্ত্রী বলেন, রোহিঙ্গা ক্যাম্পে শিক্ষার পাশাপাশি ক্ষুদ্র ক্ষুদ্র ইউনিটে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণের মাধ্যমে আশ্রিতদের দক্ষতা বাড়ানোর ব্যবস্থা করা যেতে পারে, যা নিজ দেশে ফেরার পর তাদের পেশাগত জীবন গড়তে সহায়ক হবে।

ভাসানচরে আরও রোহিঙ্গা স্থানান্তর ও সেখানকার স্থাপনা নিয়মিত মেরামতের ওপরও গুরুত্বারোপ করেন হাছান।

স্পেনের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

বাংলাদেশে নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত গ্যাব্রিয়েল সিনশেত্রুর সঙ্গে দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আন্তরিক আলোচনা করেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।

স্পেনকে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চল ও আইটি ভিলেজগুলোতে বিনিয়োগের আহবান জানান মন্ত্রী।

স্পেনের সঙ্গে মাইগ্রেশন মোবিলিটি অ্যাগ্রিমেন্ট করার বিষয়ে নীতিগতভাবে একমত হন মন্ত্রী ও রাষ্ট্রদূত। বর্তমানে গ্রিসের সঙ্গে এ চুক্তি রয়েছে এবং ইতালি, অস্ট্রিয়া ও মাল্টার সাথে চুক্তির বিষয়ে আলাপ চলছে।

রাষ্ট্রদূত গ্যাব্রিয়েল জানান, সেখানে প্রায় ৬০ হাজার বাংলাদেশি রয়েছেন, যারা স্পেনের অর্থনীতিতে ভূমিকা রাখছেন। তিনি পররাষ্ট্রমন্ত্রীকে সুবিধাজনক সময়ে স্পেন সফরের আমন্ত্রণ জানান।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, মে ১৬, ২০২৪
টিআর/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।