ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

টোকিওতে রবীন্দ্র-নজরুল জন্মজয়ন্তী উদযাপন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩২ ঘণ্টা, মে ২৫, ২০২৪
টোকিওতে রবীন্দ্র-নজরুল জন্মজয়ন্তী উদযাপন

ঢাকা: টোকিওস্থ বাংলাদেশ দূতাবাসে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকী উদযাপিত হয়েছে।  

শনিবার (২৫ মে) এ উপলক্ষে দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে আলোচনা সভা ও বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ বাংলা সাহিত্যের দুই কিংবদন্তী বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের অমর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।  

তিনি বলেন, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের লেখনী, কবিতা, গান ও তাদের রচনার সঙ্গে মিশে আছে এ বাংলার মানুষের সংস্কৃতি ও কালের বিবর্তনের নানা ইতিহাস। এত বছর পর এসেও বাংলা সাহিত্যে তাদের সমকক্ষ আর কেউ তৈরি হয়নি। তাই বাঙালি জাতির হাজার বছরের ইতিহাসে তারা অমর হয়ে রয়েছেন।

রাষ্ট্রদূত রবীন্দ্র ও নজরুল চর্চার মাধ্যমে সুদূর প্রবাসে বাংলা ভাষা, সাহিত্য ও সংস্কৃতিকে ছড়িয়ে দিতে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।  

আলোচনা পর্বে রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলামের কবিতা ও রচনাবলীর বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন টোকিও ইউনিভার্সিটি অব ফরেন স্টাডিজের ভিজিটিং প্রফেসর হুমায়ুন কবির। এরপর কাজী নজরুল ইসলাম ও রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা আবৃত্তি ও গানের সমন্বয়ে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

বাংলাদেশ সময়: ১৯২৯ ঘণ্টা, মে ২৫, ২০২৪
টিআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।