ঢাকা, রবিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২৩ জুন ২০২৪, ১৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

ঢাবির প্রশ্নপত্রে ‘আনার হত্যা’ ও ‘বেনজীরের দুর্নীতি’

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩১ ঘণ্টা, জুন ৪, ২০২৪
ঢাবির প্রশ্নপত্রে ‘আনার হত্যা’ ও ‘বেনজীরের দুর্নীতি’

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের এক মিডটার্ম পরীক্ষায় ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার হত্যাকাণ্ড এবং পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদের দুর্নীতি নিয়ে প্রশ্নপত্র করেছেন এক শিক্ষক। সাম্প্রতিক ইস্যুকে সামনে রেখে তৈরি করা এই প্রশ্নপত্র সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ার পর শিক্ষার্থীরা প্রশংসা করেছেন।

সোমবার (৩ জুন) সমাজবিজ্ঞান বিভাগের মাস্টার্স প্রথম সেমিস্টারের ‘থিওরিস অব সোশ্যাল চেঞ্জ: ফ্রম মর্ডানিটি টু পোস্টমর্ডানিটি’ শিরোনামে ৫০২ নং কোর্সে এই প্রশ্ন করা হয়। কোর্সটি পড়ান বিভাগের অধ্যাপক ড. এ আই মাহবুব উদ্দিন আহমেদ।

প্রশ্নপত্রের একটি কপি এই প্রতিবেদকের হাতে এসেছে। সেখানে দেখা যায়, ভারতের গণমাধ্যম এনডিটিভির বরাত দিয়ে বাংলাদেশের এমপি আনোয়ার আজীম আনারের হত্যাকাণ্ড বিষয়ে প্রকাশিত খবরের কিছু অংশ তুলে দেওয়া হয়েছে। শিক্ষার্থীদের পঠিত মার্কস, ফ্রয়েড, মার্কুস ও হার্ভের তত্ত্বের আলোকে এ ঘটনাকে বিশ্লেষণ করতে বলা হয়েছে।



দ্বিতীয় প্রশ্নে সময় টিভির একটি সংবাদের বরাতে ‘বেনজীরের দুর্নীতি: সরকারের দৃষ্টিভঙ্গি ও দুর্নীতি দমন কমিশন সক্রিয় হবে কি?’ শিরোনামের খবরটিকে উপজীব্য ধরে বাংলাদেশের পুঁজিবাদী প্রক্রিয়া নিয়ে মার্কস ও হার্ভের থিওরি অনুযায়ী বিশ্লেষণ করতে বলা হয়েছে।

শিক্ষার্থীরা বলছেন, সমাজবিজ্ঞান মিডটার্ম বা চূড়ান্ত পরীক্ষায় এই শিক্ষক বাংলাদেশের প্রেক্ষাপটের সঙ্গে মিল রেখে এমন সৃজনশীল প্রশ্নই করেন।

বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী শাহীন মুনতাসীর বলেন, মাস্টারমাইন্ড স্কুলের ‘ও’ লেভেলের শিক্ষার্থী আনুশকা নূর আমিনকে ধর্ষণ করে হত্যার আলোচিত  ঘটনা, বরগুনায় রিফাত হত্যা, পি কে হালদারের অর্থ পাচার, বোট ক্লাবে পরীমনির কাণ্ড—এধরনের সামাজিক ইস্যু নিয়ে স্যারের ক্লাস ছিল অসাধারণ। তিনি এ ধরনের প্রশ্নই করেন।

এ বিষয়ে অধ্যাপক ড. এ আই মাহবুব উদ্দিন আহমেদ বলেন গণমাধ্যমকে বলেন, ‘আমি যে কোর্স পড়িয়েছি তার সঙ্গে সম্পর্ক রেখে দেশের সাম্প্রতিক বিষয়ের সাথে মিলিয়ে প্রশ্নপত্র তৈরি করেছি। কোর্স মডিউল শিক্ষার্থীরা মুখস্থ করে এসে পরীক্ষায় লিখবে, এই গতানুগতিক ধারার বাইরে এসে আমি প্রশ্ন করেছি। শিক্ষার্থীরা প্রশ্নগুলোর ধরন ও গভীরতা বুঝে পঠিত কোর্স এবং বাস্তবতার সাথে মিলিয়ে উত্তর করবে। এটাই আমার মূল্যায়নের ধরন।

বাংলাদেশ সময়: ২০২৬ ঘণ্টা, জুন ০৪, ২০২৪
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।