ঢাকা, মঙ্গলবার, ১১ আষাঢ় ১৪৩১, ২৫ জুন ২০২৪, ১৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

চা শ্রমিকদের ২০ টাকা চাঁদায় মহিলা ভাইস চেয়ারম্যান হলেন খায়রুন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৪ ঘণ্টা, জুন ৬, ২০২৪
চা শ্রমিকদের ২০ টাকা চাঁদায় মহিলা ভাইস চেয়ারম্যান হলেন খায়রুন

হবিগঞ্জ: ‘দৈনিক ১২০ টাকা মজুরীতে চা পাতা উত্তোলন করে আপনাদের সেবায় এসেছি’ বলে প্রচারণা চালানো চা শ্রমিক খায়রুন আক্তার ৭৬ হাজার ভোট পেয়ে হবিগঞ্জের চুনারুঘাট উপজেলা পরিষদে মহিলা ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। হতদরিদ্র চা শ্রমিকরা মাথাপিছু ২০ টাকা করে চাঁদা দিয়ে তার এ নির্বাচনের ব্যয় জোগাড় করেন।

বুধবার (০৫ মে) চুনারুঘাট উপজেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণ শেষে রাতে সহকারী রিটার্নিং কর্মকর্তা আয়েশা আক্তার এ ফল ঘোষণা করেছেন। এ সময় কলস প্রতীককে নির্বাচনে অংশ নেওয়া খায়রুন আক্তারকে ৭৬ হাজার ২৮১ ভোটে বেসরকারিভাবে নির্বাচিত ঘোষণা করা হয়।

জানা গেছে, এ উপজেলায় ২ লাখ ৪৮ হাজার ৯০৮ ভোটের মধ্যে ১ লাখ ৮ হাজার ৮০৪টি ভোট প্রয়োগ হয়েছে। এর মধ্যে পঞ্চাশ হাজারেরও বেশি ভোটার চা শ্রমিক। নির্বাচনে প্রদত্ত ভোটের ৪৮ শতাংশ পেয়ে যেখানে লিয়াকত হাসান উপজেলা পরিষদ চেয়ারম্যান হন। আর সেখানে চা শ্রমিক খায়রুন আক্তার ভোট পান ৭০ শতাংশের বেশি ভোট।

খায়রুন আক্তারের সঙ্গে প্রতিদ্বন্দ্বী অপর চার প্রার্থীর মধ্যে আবিদা খাতুন ফুটবল প্রতীকে ৮ হাজার ৮৭৩, হাঁস প্রতীকে কাজী সাফিয়া আক্তার ১২ হাজার ২১, পারুল আক্তার পদ্মফুলে ৩ হাজার ১৪৮ ও ইয়াছমিন আক্তার মুক্তা বৈদ্যুতিক পাখা প্রতীকে ৪ হাজার ১৬৮ ভোট পেয়েছেন।

চা শ্রমিক খায়রুনের এ বিজয়ে চুনারুঘাট উপজেলায় চা শ্রমিকদের মাঝে আনন্দের বন্যা বইছে।

খোঁজ নিয়ে জানা গেছে, খায়রুন আক্তার চুনারুঘাটের চা বাগানগুলোতে ‘অগ্নিকন্যা’ নামে পরিচিত। ছোটবড় শ্রমিকরা সবাই তাকে ‘দিদি’ বলে ডাকেন। নির্বাচনের আগে শ্রমিকরা সভা ডেকে ২০ টাকা করে গণচাঁদা তুলে জামানতের টাকা সংগ্রহ করেন। পরে মনোনয়নপত্র দাখিল করা হয়।

খায়রুন আক্তারের বাবা ও ভাই নেই। চান্দপুর চা বাগানের পাশে মা মল্লিকা বেগমকে নিয়ে তিনি বসবাস করেন। জনগণের টাকা ছাড়াও তিনি একটি এনজিও থেকে ৫০ হাজার টাকা ঋণ নিয়েছেন।

২০১২ খায়রুনের বাবার ক্যান্সার ধরা পড়লে গরু-ছাগল বিক্রি করে চিকিৎসার পরও তাকে বাঁচানো সম্ভব হয়নি। ফলে মাধ্যমিক পরীক্ষার আগেই তাকে পড়াশোনা ছেড়ে কাজে যোগ দিতে হয়। পাশাপাশি তিনি কথা বলেন শ্রমিকদের অধিকার আদায়ে।

খায়রুন আক্তার বলেন, মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিতরা বলে থাকেন, তারা সরকারের পক্ষ থেকে কোনো অনুদান পান না। সেই বিষয়টি যাচাই করার জন্য নির্বাচনে এসেছি। কীভাবে কাজ করব এখনও আমি জানি না। তবে সকল ভোটারের অধিকার নিশ্চিত করতে চাই।

বাংলাদেশ সময়: ১০১২ ঘণ্টা, জুন ০৬, ২০২৪
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।