ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

ফরিদপুরে হয়রানি-ভোগান্তি ছাড়াই মিলবে ভূমিসেবা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২০ ঘণ্টা, জুন ৬, ২০২৪
ফরিদপুরে হয়রানি-ভোগান্তি ছাড়াই মিলবে ভূমিসেবা

ফরিদপুর: ‘স্মার্ট ভূমিসেবা, স্মার্ট নাগরিক’ স্লোগানকে সামনে রেখে আগামী ৮ জুন শুরু হচ্ছে ভূমি সেবা সপ্তাহ-২০২৪। শতভাগ হয়রানি, ভোগান্তি ছাড়াই মিলবে ভূমির যাবতীয় সেবা।

’ 

শনিবার (৮ জুন) থেকে আগামী ১৪ জুন পর্যন্ত চলবে ফরিদপুরের নয় উপজেলার প্রত্যেক ইউনিয়ন ও পৌর ভূমি অফিসে এই কর্মসূচি।

ভূমি সংক্রান্ত সেবাগুলোর মধ্যে ই-নামজারি, অনলাইনে ভূমি উন্নয়ন কর দেওয়া, মৌজা ম্যাপ, খতিয়ান দেওয়াসহ ভূমি সংক্রান্ত অন্যান্য সেবা দেওয়া হবে। এছাড়াও ভ্রাম্যমাণ গাড়িতে স্মার্ট ভূমি সেবা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন।  

বৃহস্পতিবার (৬ জুন) জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদার জানান, ভূমিসেবাকে সাধারণ মানুষের কাছে আরও সহজলভ্য করার লক্ষ্যে বর্তমান সরকার ইতোমধ্যে বেশ কিছু যুগান্তকারী কার্যক্রম নিয়েছে। ভূমি পরিষেবায় অটোমেশন সিস্টেম প্রবর্তনের মাধ্যমে ই-মিউটেশন, অনলাইনে ভূমি উন্নয়ন কর দেওয়া, ডিজিটাল রেকর্ড রুম, রাজস্ব মামলা ব্যবস্থাপনা, জলমহাল ইজারা দেওয়া, অনলাইনে ৫ কোটির বেশি খতিয়ান এন্ট্রি, খতিয়ানের আবেদন ও ডাকযোগে খতিয়ান সরবরাহ, ডিজিটাল ল্যান্ড জোনিং, ডিজিটাল ভূমি তথ্য ব্যাংক এবং ভূমিসেবা দেওয়ায় হটলাইন নম্বর ১৬১২২ চালুকরণ জনবান্ধব ও হয়রানিমুক্ত ভূমিসেবা দেওয়ায় এনেছে আধুনিকতার ছোঁয়া।  

তিনি জানান, জেলা প্রশাসকের কার্যালয়সহ ফরিদপুর জেলার সব ভূমি অফিস প্রাঙ্গণে স্থাপন করা হবে একটি করে ভূমিসেবা বুথ। ভূমি সমস্যা প্রশমিত করার জন্য বিদ্যমান আইন ও বিধির সংস্কার, নতুন আইন প্রণয়ন, মানব সম্পদ ব্যবস্থাপনা সিস্টেম (এইসআরএমএস) প্রবর্তন করা হয়েছে। দেশব্যাপী চলমান এ সব স্মার্ট ভূমিসেবার পাশাপাশি জেলা প্রশাসন, ফরিদপুরের উদ্যোগে বিনামূল্যে ভূমি বিষয়ক পরামর্শ দেওয়ার জন্য জেলা প্রশাসকের কার্যালয়ে স্থাপিত হয়েছে ‘ভূমি সেবা ও পরামর্শ কেন্দ্র’, হাট- বাজারগুলোর চান্দিনা ভিটি ব্যবস্থাপনার লক্ষ্যে সিভিএমএস বা চান্দিনা ভিটি ম্যানেজমেন্ট সিস্টেম চালু করা হয়েছে, অর্পিত সম্পত্তি ব্যবস্থাপনার লক্ষ্যে অর্পিত সম্পত্তি ব্যবস্থাপনা সিস্টেম চালুর কাজ প্রক্রিয়াধীন। খাস জমি, হাট-বাজার ও জলমহালগুলোর সুষ্ঠু ব্যবস্থাপনার লক্ষ্যে খাস সম্পত্তি, হাট-বাজার ও জলমহালের অনলাইন ডাটাবেজ প্রণয়নের কাজ চলমান রয়েছে।


এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ইয়াসীন কবির, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) রামানন্দ পাল, আরডিসি দীপ জন মিত্র প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১১৬ ঘণ্টা, জুন ০৬, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।