ঢাকা, মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪৩১, ১৮ জুন ২০২৪, ১০ জিলহজ ১৪৪৫

জাতীয়

সাভানা পার্ক তদারকিতে কমিটি গঠন, চুরির ঘটনায় মামলা 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৭ ঘণ্টা, জুন ১৪, ২০২৪
সাভানা পার্ক তদারকিতে কমিটি গঠন, চুরির ঘটনায় মামলা 

গোপালগঞ্জ: সাবেক আইজিপি বেনজীর আহমেদ ও তার স্ত্রী-কন্যাদের মালিকানাধীন সাভানা ইকো রিসোর্ট অ্যান্ড ন্যাচারাল পার্ক রক্ষণাবেক্ষণ ও ব্যবস্থাপনা কার্যক্রম তদারকির জন্য কমিটি গঠন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৩ জুন) দুর্নীতি দমন কমিশনের (দুদক) প্রধান কার্যালয়ের উপ-পরিচালক (মানিলন্ডারিং) মো. নূর-ই-আলম স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানা গেছে।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, সাভানা ইকো রিসোর্ট অ্যান্ড ন্যাচারাল পার্ক গোপালগঞ্জ সদর, গোপালগঞ্জের আওতাধীন সব সম্পদ রক্ষণাবেক্ষণ ও ব্যবস্থাপনা কার্যক্রম তদারকি ও রিসিভারদের কর্তৃক পার্কের সামগ্রিক কার্যক্রমসহ যাবতীয় বিষয়াদি যথাযথভাবে পর্যবেক্ষণ ও তদারকির লক্ষ্যে দুর্নীতি দমন কমিশন বিধিমালা ২০০৭-এর ১৮গ(৩) বিধি অনুযায়ী নিম্নবর্ণিত কর্মকর্তাদের সমন্বয়ে কমিশন কর্তৃক কমিটি গঠন করা হলো।

জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলমকে আহ্বায়ক ও গোপালগঞ্জ দুর্নীতি দমন কমিশনের উপ-পরিচালক মো. মশিউর রহমানকে সদস্য সচিব করে ছয় সদস্যের এ কমিটি করা হয়। কমিটির অন্য সদস্যারা হলেন- পুলিশ সুপার আল-বেলি আফিফা, জেলা পরিষদের প্রধান নির্বাহী দেবপ্রসাদ পাল, গণপূর্ত অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী কামরুল হাসান, গোপালগঞ্জ
আনসার ও ভিডিপির জেলা কমান্ড্যান্ট মো. ফজলে রাব্বী।

চিঠিতে আরও উল্লেখ করা হয়, কমিটিকে বর্ণিত রিসোর্ট ও পার্কের সব সম্পদ রক্ষণাবেক্ষণ ও ব্যবস্থাপনা কার্যক্রম তদারকি এবং রিসিভারদের কর্তৃক পার্কের সামগ্রিক কার্যক্রমসহ যাবতীয় বিষয়াদি যথাযথভাবে পর্যবেক্ষণ ও তদারকির জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। কমিটি তাদের কার্যক্রম নিয়মিতভাবে কমিশনকে জানাবে।

এদিকে সাভানা ইকো রিসোর্ট অ্যান্ড ন্যাচারাল পার্কের অফিসকক্ষ থেকে কম্পিউটারসহ বিভিন্ন সামগ্রী চুরি হয়েছে। এ ঘটনায় একটি মামলা হয়েছে। মামলায় পাঁচজনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাতপরিচয় কয়েকজনকে আসামি করা হয়েছে।  

১২ জুন রাতে চুরির ঘটনা ঘটে। বৃহস্পতিবার সন্ধ্যায় মামলাটি করেন সাভানা রিসোর্টের ম্যানেজার (এইচআর) মো. সারোয়ার হোসেন।  

র‌্যাবের মহাপরিচালক ও পুলিশের আইজিপি থাকাকালে গোপালগঞ্জ সদর উপজেলার বৈরাগীটোল গ্রামে ৬২১ বিঘা জমির উপর গড়ে তোলেন সাভানা ইকো রিসোর্ট অ্যান্ড ন্যাচারাল পার্ক। এ পার্কে জমির প্রায় সবই হিন্দু সম্প্রদায়কে ভয় দেখিয়ে ও জোর করে দখল করা হয়েছে বলে অভিযোগ ওঠে।

গত ৭ জুন রাতে আদালতের নির্দেশে জমি ও সড়ক দখলসহ অবৈধ সম্পদ অর্জনের দায়ে অভিযুক্ত পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ ও তার পরিবারের সদস্যদের নামে গোপালগঞ্জে করা সাভানা ইকো রিসোর্ট অ্যান্ড ন্যাচারাল পার্কে রিসিভার নিয়োগ করে নিয়ন্ত্রণ নেয় জেলা প্রশাসন।  

বাংলাদেশ সময়: ১২০৪ ঘণ্টা,  জুন ১৪, ২০২৪
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।