ঢাকা, শনিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

জাতীয়

পাহাড়ি ঢলে সুনামগঞ্জের ২৬ নদ-নদীর পানি বাড়ছে, বন্যার শঙ্কা

অস্থায়ী সংবাদদাতা  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৮ ঘণ্টা, জুন ১৫, ২০২৪
পাহাড়ি ঢলে সুনামগঞ্জের ২৬ নদ-নদীর পানি বাড়ছে, বন্যার শঙ্কা

সুনামগঞ্জ: কয়েকদিনের টানা বৃষ্টিতে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানিতে দ্রুত বাড়ছে সুনামগঞ্জের সুরমা, যাদুকাটা, কুশিয়ারাসহ ২৬টি নদ-নদীর পানি। এতে বন্যা আতঙ্কে সময় পার করছেন জেলার ১২টি উপজেলার ২০ লাখ বাসিন্দা।

 

শনিবার (১৫ জুন) সকালে সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার এ তথ্য জানান।  

এ সময় তিনি জানান, ইতোমধ্যে গত ২৪ ঘণ্টায় সুরমা নদীর পানি ২৮ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ১৯ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এদিকে জেলার ছাতক উপজেলায় বিপৎসীমার ১৯ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে বন্যার শঙ্কা দেখা দিয়েছে জেলার নিম্নাঞ্চল।  

মামুন হাওলাদার জানান, ভারতের চেরাপুঞ্জিতে গত ২৪ ঘণ্টায় ৫১৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এ কারণে সুনামগঞ্জের সুরমা নদীর পানি অস্বাভাবিকভাবে বাড়ছে।

তিনি আরও বলেন, সুনামগঞ্জে বন্যা নির্ভর করে মূলত ভারতের চেরাপুঞ্জিতে বৃষ্টিপাতের ওপর। সেখানে পরিস্থিতি অবনতি হলে বন্যা হওয়ার আশঙ্কা রয়েছে। আর ভারতের চেরাপুঞ্জিতে প্রচুর বৃষ্টিপাত হওয়ার কারণেই উজান থেকে পাহাড়ি ঢলের পানি নামছে জেলার সীমান্তবর্তী সব নদী দিয়ে। আর সেই ঢলের পানিতে সুনামগঞ্জের সব নদ-নদীর পানি দ্রুত বাড়ছে। এমনকি পাহাড়ি ঢল নামা অব্যাহত থাকলে আজ (১৫ জুন) রাতেই নদ-নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হবে এবং সুনামগঞ্জে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতি তৈরি হবে।  



খোঁজ নিয়ে জানা গেছে, নদ-নদীর পানি বেড়ে যাওয়ায় ইতোমধ্যে ছাতক উপজেলা নিম্নাঞ্চলের বাসিন্দারা পানিবন্দি হয়ে পড়েছেন। এছাড়া জেলার বিভিন্ন উপজেলার নিম্নাঞ্চলের সড়ক পানিতে ডুবে গেছে। ফলে জেলার নদীর তীরবর্তী বসতবাড়িতে থাকা মানুষের মধ্যে উৎবেগ আর উৎকণ্ঠা বিরাজ করছে।  

জেলার ইব্রাহিমপুর গ্রামের বাসিন্দা জহির মিয়া বলেন, যেভাবে পানি বাড়ছে এতে করে এবার বন্যা হয়েই যাবে। আমাদের বাড়িঘর নিচু আর একটু পানি বাড়লে ঘরে পানি প্রবেশ করবে। একদিন পরই ঈদুল আজহা। আর এখন বন্যা হলেতো ঈদের আনন্দটাই শেষ।  

জেলার টাংগুয়ার হাওর পাড়ে বাসিন্দা শামিম আহমেদ বলেন, শনিবার সকাল থেকে পানি বাড়তে থাকায় হাওর পাড়ের বাসিন্দাদের মধ্যে বন্যার আতঙ্ক বিরাজ করছে।  

সুনামগঞ্জ জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ রাশেদ ইকবাল চৌধুরী বলেন, বন্যা মোকাবিলা করতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, জুন ১৫, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ