ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

জাতীয়

পঞ্চগড়ে চা কারখানার জরিমানা, বাজারজাতকারী প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৫ ঘণ্টা, জুলাই ১১, ২০২৪
পঞ্চগড়ে চা কারখানার জরিমানা, বাজারজাতকারী প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল

পঞ্চগড়: জেলায় নিলাম ছাড়া অবৈধ পথে উৎপাদিত চা বিক্রির দায়ে সুরমা অ্যান্ড পূর্ণিমা টি কারখানাকে ৫০ হাজার টাকা জরিমানাসহ সেই চা ক্রয়ের অপরাধে জিয়া গার্ডেন টি নামে একটি চা বাজারজাতকারী প্রতিষ্ঠানের ক্রয়-বিক্রয় লাইসেন্স বাতিল করেছে চা বোর্ড।  

বৃহস্পতিবার (১১ জুলাই) সকালে বাংলাদেশ চা বোর্ডের পঞ্চগড় আঞ্চলিক কার্যালয়ে অনুষ্ঠিত এক শুনানিতে জরিমানাসহ লাইসেন্স বাতিল করেন বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল আশরাফুল ইসলাম।

শুনানীর সময় সেখানে উপস্থিত ছিলেন, বাংলাদেশ চা বোর্ডের ভারপ্রাপ্ত সচিব ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রুহুল আমীন, পঞ্চগড় আঞ্চলিক কার্যালয়ের উন্নয়ন কর্মকর্তা আমির হোসেন, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মোহাম্মদ সায়েদুল হক প্রমুখ।

চা বোর্ডের পঞ্চগড় আঞ্চলিক কার্যালয় সূত্রে জানা যায়, গত ২৯ মে বুধবার বিকেলে তেঁতুলিয়া উপজেলা থেকে পঞ্চগড়মুখী ব্যাটারিচালিত একটি ইজিবাইক যেতে দেখে ভজনপুর পেট্রোল পাম্প এলাকায় সেটির গতিরোধ করেন স্থানীয়রা। পরে বিস্তারিত জানার চেষ্টা করে তাদের চ্যালেঞ্জ করলে স্থানীয়রা দ্রুত চা বোর্ডের পঞ্চগড় আঞ্চলিক অফিসে খবর দেন। খবর পেয়ে তারা ঘটনাস্থলে গিয়ে ৪৯৭ কেজি ওজনের ১০ বস্তা চা জব্দ করে। সেসব চায়ের প্যাকিং বস্তায় তেঁতুলিয়ার সুরমা ও পূর্ণিমা চা ফ্যাক্টরির নাম পাওয়া যায়।

পরবর্তীতে খোঁজ নিয়ে চা বোর্ড জানায় তেঁতুলিয়া উপজেলার শালবাহান ইউনিয়নের সুরমা অ্যান্ড পূর্ণিমা টি কোম্পানি লিমিটেড নামে একটি কারখানা কালোবাজারিতে এই চা বিক্রি করেছিল। সেই সঙ্গে কালোবাজারিতে কোম্পানিটির চা কিনে পিকআপভ্যানে করে নিয়ে আসছিল জিয়া গার্ডেন টি নামে একটি তৈরি চা বাজারজাতকারী প্রতিষ্ঠান। পরবর্তীতে বাংলাদেশ চা বোর্ডে জানানো হলে কালোবাজারিতে চা বিক্রির দায়ে কারণ দর্শানোর নোটিশ জারি করা হয় প্রতিষ্ঠান দুইটিকে। পরে নোটিশের জবাব দেয় তারা।

তারই পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার সকালে শুনানি করে অপরাধের বিষয়টি স্বীকার করে ক্ষমা চাওয়ার পাশাপাশি ভবিষ্যতে এ ধরনের কাজ থেকে বিরত থাকার কথা জানিয়ে মুচলেকা দেন সুরমা অ্যান্ড পূর্ণিমা টি কোম্পানি লিমিটেডের মালিক শেখ ফরিদ। এ সময় জিয়া গার্ডেন টির তৈরি চা কেনা, বিক্রি ও বিডার লাইসেন্স বাতিল করা হয়।

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, জুলাই ১১, ২০২৪
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।