ঢাকা, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১, ১৮ জুলাই ২০২৪, ১১ মহররম ১৪৪৬

জাতীয়

কোটা সংস্কার আন্দোলনের সমর্থনে কলকাতায় মিছিল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৫ ঘণ্টা, জুলাই ১৮, ২০২৪
কোটা সংস্কার আন্দোলনের সমর্থনে কলকাতায় মিছিল

কলকাতা: সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে বাংলাদেশের শিক্ষার্থীদের চলমান আন্দোলনে সমর্থন জানিয়ে কলকাতায় সংহতি মিছিল করেছে ভারতীয় ছাত্র সংগঠন অল ইন্ডিয়া ডেমোক্রেটিক স্টুডেন্টস অর্গানাইজেশন (এআইডিএসও)।

বৃহস্পতিবার (১৮ জুলাই) দুপুরে সর্বভারতীয় বামপন্থি সংগঠনটি কলকাতার পার্ক সার্কাসের কাছে লেডি ব্রেবোর্ন কলেজের সামনে সমবেত হয়।

সেখান থেকে সংহতি মিছিল করে যাওয়ার কথা ছিল বঙ্গবন্ধু সরণিতে অবস্থিত কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশনের সামনে।

যদিও লেডি ব্রেবোর্ন কলেজ থেকে এই মিছিল সামনের দিকে এগোতেই কিছুটা দূরেই আটকে দেয় আইনশৃঙ্খলা বাহিনী। কিন্তু পুলিশের বাধা অতিক্রম করে মিছিল সামনের দিকে এগোতে গেলে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে ধস্তাধস্তি হয় মিছিলে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের। পরে সেখানেই পথসভার আয়োজন করে সংগঠনটি।

এআইডিএসও কলকাতা জেলা কমিটির সম্পাদক মিজানুর রহমান বলেন, বাংলাদেশের কোটা আন্দোলনকে তাদের সংগঠন সমর্থন জানাচ্ছে। বাংলাদেশে আন্দোলনরত নিহত ও শহীদের সমবেদনা জানাচ্ছি। আমরা সেই হামলার প্রতিবাদ জানাচ্ছি। আমরা মনে করি, কেবল বাংলাদেশই নয়, পৃথিবীর যেকোন প্রান্তেই শিক্ষার্থীরা যখন ন্যায়সঙ্গত দাবিতে আন্দোলন করবে আমরা তাদের পাশে দাঁড়াব এবং আজকে যেভাবে বাংলাদেশের শিক্ষার্থীরা বুক চিতিয়ে লড়াই করছে তাদের প্রতি সহমর্মিতা জানাচ্ছি এবং যারা শহীদ হয়েছেন তাদের লাল সালাম জানাচ্ছি।

মিজানুর আরও জানান, কলকাতা বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি যাদবপুর বিশ্ববিদ্যালয়, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়, আলিয়া বিশ্ববিদ্যালয়, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়, আশুতোষ কলেজ, যোগমায়া কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা আজকের এই সংহতি মিছিলে অংশ নিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৮১৩ ঘণ্টা, জুলাই ১৮, ২০২৪
ভিএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।