ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

জাতীয়

ক্ষতিগ্রস্ত বিভিন্ন স্থাপনা পরিদর্শন করলেন পরিকল্পনামন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৫ ঘণ্টা, জুলাই ২৮, ২০২৪
ক্ষতিগ্রস্ত বিভিন্ন স্থাপনা পরিদর্শন করলেন পরিকল্পনামন্ত্রী

ঢাকা: কোটা আন্দোলন ঘিরে দুর্বৃত্তদের আগুনে ক্ষতিগ্রস্ত সরকারি বিভিন্ন স্থাপনা পরিদর্শন করেছেন পরিকল্পনামন্ত্রী আব্দুস সালাম।

রোববার (২৮ জুলাই) দুর্বৃত্তদের আগুনে ক্ষতিগ্রস্ত ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোলপ্লাজা, বিআরটিএ প্রধান কার্যালয়, সেতু ভবন, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর, রামপুরা বিটিভি সেন্টার এবং কাজীপাড়া মেট্রোরেল স্টেশন পরিদর্শন করেন তিনি।

মন্ত্রী দুষ্কৃতকারীদের দ্বারা ক্ষতিগ্রস্ত সরকারি এসব স্থাপনা, ভবন, সরকারি যানবাহন, মালামাল লুটপাট সম্পর্কে সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছে বিস্তারিত খোঁজ খবর নেন। তিনি দুষ্কৃতকারীকর্তৃক দেশের সম্পদের এহেন বিনাশ দেখে মর্মাহত হন।

পরিকল্পনামন্ত্রী আব্দুস সালাম বলেন, যারা হামলা করেছে তাদের মধ্যে দেশপ্রেম নেই, রাজনীতি করতে গেলে দেশপ্রেম থাকা অপরিহার্য, দেশকেই যদি তারা ভালোবাসতে না পারে তাহলে তাদের রাজনীতি করার অধিকার নেই। দেশের সম্পদ নষ্ট করে দেশের ক্ষতি করে রাজনীতি করা যায় না।

তিনি বলেন, এটি প্রশিক্ষিত দুষ্কৃতকারী কর্তৃক সুপরিকল্পিত হামলা।

তিনি আরও বলেন, যারা দেশের সম্পদ নষ্ট করেছে, দেশের মানুষকে দুর্যোগে ফেলেছে তারা যে দলই করুক না কেন তাদের দেশের প্রতি, দেশের মানুষের প্রতি মমত্ববোধ নেই। দেশে যারা রাজনীতি করেন তাদের তো প্রমাণ করতে হবে যে দেশের প্রতি তাদের ভালোবাসা আছে। দেশের মানুষকে দুর্যোগে ফেলা,  দেশের ক্ষতি করা দেশের প্রতি বিশ্বাসঘাতকতারই নামান্তর। তাদের এরূপ হামলা আমাদের স্বাধীনতা যুদ্ধের সময়কার দুর্যোগের কথা মনে করিয়ে দেয়; এরূপ ধ্বংসযজ্ঞ চালিয়েছিল পাকিস্তানিরা, আর এ হামলা, অগ্নিসংযোগ ও তাদের দোসরদেরই কাজ।  

পরিকল্পনামন্ত্রী রামপুরা বিটিভি সেন্টার পরিদর্শন করে বলেন, ক্ষতির পরিমাণ নিরূপণ করে আমরা পুনর্গঠনের কাজ করব কিন্তু কিছু ক্ষতি আছে যেগুলো পূরণ করা যাবে না, আমাদের ইতিহাস ঐতিহ্য সম্পর্কিত যেসব ডকুমেন্টস পুরিয়ে দেওয়া হয়েছে, বিনষ্ট করা হয়েছে সেগুলোর ক্ষতিপূরণ সম্ভব নয়। দেশের ইতিহাস ঐতিহ্য সংরক্ষণ করা আমাদের সবার দায়িত্ব। দেশের সম্পদ রক্ষায়, দেশের ঐতিহ্য সংরক্ষণে তিনি নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করার ওপরে গুরুত্বারোপ করেন এবং দেশের মানুষকে সজাগ থাকার আহ্বান জানান।

তিনি বলেন, এসব ষড়যন্ত্র করে, হামলা, অগ্নিসংযোগ করে, সম্পদ বিনষ্ট করে দেশের উন্নয়ন বাধাগ্রস্ত করা যাবে না। বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাবে, সব ষড়যন্ত্রকে নস্যাৎ করে আমরা আমাদের পরিকল্পনা অনুযায়ী ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হবো বলে আমি আশাবাদী।  

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, জুলাই ২৮, ২০২৪
এসএমএকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।