ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

ফরিদপুরে ইউপি চেয়ারম্যানের নেতৃত্বে সাবেক চেয়ারম্যানের বাড়িতে লুটপাটের অভিযোগ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৩ ঘণ্টা, আগস্ট ৮, ২০২৪
ফরিদপুরে ইউপি চেয়ারম্যানের নেতৃত্বে সাবেক চেয়ারম্যানের বাড়িতে লুটপাটের অভিযোগ সাবেক চেয়ারম্যান ফকির মো. বেলায়েত হোসেনের এই বাড়িতে লুটপাট ও ভাঙচুর হয়

ফরিদপুর: ফরিদপুরে এক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও তার ছোট ভাই খায়রুজামান ওরফে খাজা বাহিনীর নেতৃত্বে সাবেক চেয়ারম্যানের বাড়িতে লুটপাট ও ভাঙচুরের অভিযোগ উঠেছে।  

মঙ্গলবার (৭ আগস্ট) রাত ১১টার দিকে জেলা সদরের কানাইপুর ইউনিয়ন ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ফকির মো. বেলায়েত হোসেনের কানাইপুরের বাড়িতে এ ঘটনা ঘটে।

এ সময় তার বাড়িতে থাকা নগদ টাকা ও স্বর্ণালংকারসহ বিভিন্ন মালামাল নিয়ে যায় হামলাকারীরা।

ফকির মো. বেলায়েত হোসেন ওই ইউনিয়ন থেকে দুইবার চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হন। তিনি আওয়ামী লীগ নেতা হিসেবে পরিচিত এবং কোতয়ালী থানা শ্রমিকলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ছিলেন। তিনি সর্বশেষ ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলীয় (আ.লীগ) প্রার্থিতা না পেয়ে স্বতন্ত্র হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করে পরাজিত হন। এছাড়া সর্বশেষ সদর উপজেলা পরিষদ নির্বাচনেও স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করে পরাজিত হয়েছেন।

তার প্রতিপক্ষ হিসেবে ছিলেন আওয়ামী লীগের শামীম হকপন্থী গ্রুপ ও বর্তমান চেয়ারম্যান শাহ মো. আলতাফ হোসেন মোল্যা। ২০২৩ সালের ০৫ ডিসেম্বর তিনি শামীম হককে ফুলেল শুভেচ্ছা জানিয়ে আওয়ামী লীগে যোগদান করেন। এর আগে তিনি ২০১৮ সালে ধানের শীষ প্রতীকে ইউপি চেয়ারম্যান নির্বাচনে অংশগ্রহণ করে পরাজিত হোন এবং ২০২৩ সালে নির্বাচনে বিএনপি সমর্থিত হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করেন।  

বুধবার দুপুরে সরেজমিনে গিয়ে দেখা যায়, কানাইপুর বাজার সংলগ্ন ফকির মো. বেলায়েত হোসেনের বাড়িটি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। তার দোতলা বিশিষ্ট বাড়ির নিচে থাকা চেয়ার ও আসবাবপত্র ভাঙচুর করে আগুন দেওয়া হয়েছে। দ্বিতীয় তলায় বাসার জানালা থেকে শুরু করে সব আসবাবপত্র ভাঙচুর করা হয়েছে।  

প্রত্যক্ষদর্শীরা জানান, মঙ্গলবার রাত ১১টার দিকে ওই ইউনিয়নের চেয়ারম্যান শাহ মো. আলতাফ হোসেন মোল্যা ও তার ভাই খায়রুজ্জামানের নেতৃত্বে প্রায় অর্ধশত মানুষ হামলা চালায়। প্রথমে তারা নিচতলার সাটার ভেঙে ভেতরে প্রবেশ করেই ভাঙচুর শুরু করে। এ সময় ঘরে থাকা অনেক আসবাবপত্র ও জিনিসপত্র লুট করে নিয়ে যেতে দেখা যায় অনেককে।

স্থানীয়রা জানান, খায়রুজ্জামান এলাকায় চিহ্নিত সন্ত্রাসী হিসেবে পরিচিত। এই খায়রুজ্জামান ও তার বড় ভাই শাহ মো. আলতাফ হোসেন শেখ হাসিনা সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী আব্দুর রহমান ও জেলা আওয়ামী লীগের সভাপতি শামীম হকের অনুসারী ছিলেন। তার মাধ্যমে ওই এলাকায় খাজা বাহিনী গড়ে উঠেছে। ওই বাহিনী বিভিন্ন সময় এলাকায় চাঁদাবাজি করে থাকে। কেউ দিতে অস্বীকৃত জানালে তাকে মারধর করা হতো। এছাড়া এলাকায় মাদককারবারি হিসেবেও পরিচিত। এসব ঘটনায় তার নামে ফরিদপুর কোতয়ালী থানায় একাধিক মামলা রয়েছে এবং একাধিকবার গ্রেপ্তারও হয়েছেন।  

ফকির মো. বেলায়েত হোসেন বলেন, আমি আওয়ামী লীগ করতাম কিন্তু দল ক্ষমতায় থাকলেও হামলা, মামলায় গত চার বছর যাবৎ নির্যাতনের শিকার হয়েছি। আমাকে কোণঠাসা করে রাখা হয়েছে। এই খায়রুজ্জামান ও তার ভাই বর্তমান চেয়ারম্যান আওয়ামী লীগের সঙ্গে রাজনীতি করে সুযোগ-সুবিধা নিয়েছেন। এখন তারা নিজেদের বিএনপির লোক হিসেবে জাহির করে আমার বাড়িতে হামলা চালিয়েছেন। কয়েকদিন আগেও খায়রুজ্জামান তার বাড়ির সামনে প্রাণিসম্পদ মন্ত্রী আব্দুর রহমানের ছবি সংবলিত শোক দিবসের তোরণ নির্মাণ করেছে।  

তিনি বলেন, ঘটনার দিন বিকেলে আমি পরিবারের সকলকে নিয়ে গ্রামের বাড়ি রামখন্ডপুর গ্রামে চলে আসি। ওইদিনই রাত ১১টার দিকে ডাকাত স্টাইলে আমার বাসভবনে হামলা করে, যা সিসি ক্যামেরায় দেখা গেছে। চেয়ারম্যান নিজে দাঁড়িয়ে থেকে নেতৃত্ব দেন। তারা ভেতরে ঢুকে সব কিছু ভেঙে তছনছ করেছে। ওই বাড়িতে সবকিছু লুটপাট করে নিয়ে গেছে। তারা লুটপাট করে ক্ষ্যান্ত হয়নি, ঘরের আসবাবপত্র নিচে এনে আগুনও ধরিয়ে দিয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে ইউপি চেয়ারম্যান শাহ মো. আলতাফ হোসেন হামলার অভিযোগের বিষয়ে অস্বীকার করেন। তিনি বলেন, দেশে যে অবস্থা শুরু হয়েছে এ অবস্থার মধ্যে বিভিন্ন খারাপ প্রকৃতির লোকজন লুটপাটে লিপ্ত হয়েছে। হয়ত তার বাড়িতে ওই শ্রেণির লোকজন হামলা ও লুটপাট করেছে। এখন রাজনৈতিক প্রতিপক্ষ হিসেবে আমাকে হেয়প্রতিপন্ন করার জন্য দোষারোপ করছেন।  

তিনি আরও বলেন, ছাত্র আন্দোলনের সময় জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা প্রশাসকের নির্দেশে জনগণের জানমাল নিরাপত্তায় কাজ করেছি। আমি কেন তার বাড়িতে হামলা করতে যাব। উল্টো তিনিই তো রাতে অস্ত্রশস্ত্র নিয়ে কানাইপুর বাজারে হামলার প্রস্তুতি নিচ্ছিলেন।

বাংলাদেশ সময়: ১১৪৬ ঘণ্টা, আগস্ট ০৮,২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।