ঢাকা, মঙ্গলবার, ১২ ভাদ্র ১৪৩১, ২৭ আগস্ট ২০২৪, ২১ সফর ১৪৪৬

জাতীয়

সাতক্ষীরায় ভারতীয় ভিসা সেন্টারের সামনে বিক্ষোভ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৫ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২৪
সাতক্ষীরায় ভারতীয় ভিসা সেন্টারের সামনে বিক্ষোভ

সাতক্ষীরা: ভিসা পেতে হয়রানির প্রতিবাদে সাতক্ষীরায় ভারতীয় ভিসা সেন্টারের সামনে বিক্ষোভ করেছেন বিক্ষুব্ধ ভিসাপ্রার্থীরা।

কয়েক মাস ঘুরেও ভিসা না পাওয়ায় সোমবার (২৬ আগস্ট) জেলা শহরের ইটাগাছাস্থ ভারতীয় ভিসা কেন্দ্রের সামনে বিক্ষোভ করেন ভুক্তভোগীরা।

পরে ভিসা না পাওয়ার বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হবে এমন আশ্বাসে পরিস্থিতি শান্ত হয়।

সাতক্ষীরা শহরের মুনজিতপুরের মোস্তফা আলী জানান, ভারতীয় ভিসা পাওয়া এখন রীতিমতো ভাগ্যের ব্যাপার। কমপক্ষে দুই মাস পার না হলে আবেদন করা যায় না। আবেদনের পর ভিসা প্রাপ্তিতে ১৫ দিন সময় বেঁধে দেওয়া হয়। তবে দুই-তিন মাসেও পাসপোর্ট ফেরত দেওয়া হচ্ছে না। এতোদিন অপেক্ষা করে পাসপোর্ট ফেরত পেলেও ভিসা দেওয়া হচ্ছে না। চিকিৎসার জন্য তার ভারতে যাওয়া খুবই দরকার জানান তিনি।  

একই এলাকার আমিনুর রহমান আলম জানান, তিন মাস আগে পাসপোর্ট বই জমা দিয়েছিলেন তিনি। এখন বই ফেরত দেওয়া হচ্ছে কিন্তু ভিসা দিচ্ছে না। এছাড়া ভিসা না দেওয়ার কারণও জানায় না তারা। শুধু তাই নয়, বই জমা দেওয়ার সময় অফিসের কর্মীরা আমাদের সঙ্গে যে আচরণ করে তা প্রকাশ করার মতো না। সামান্য ত্রুটিতেও বই ছুড়ে ফেলে দেয় তারা।

আশাশুনির শাহাদাত হোসেন জানান, সাতক্ষীরাসহ দেশের বিভিন্ন ভিসা কেন্দ্রে লাখ লাখ আবেদন জমা পড়ে। ই-টোকেনসহ প্রতি আবেদনে ১২০০ টাকা খরচ হয়। ফলে ভারত কোটি কোটি আয় করছে। অথচ আমাদের ভিসা দিচ্ছে না।

একই এলাকার তারকনাথ দাস বলেন, চারমাস ধরে অপেক্ষা করে ভিসা পেলাম না। আমার স্ত্রী খুবই অসুস্থ। তাকে ভারতে নিতে হবে। আমাদের একটাই দাবি, ভিসা চাই।

নামপ্রকাশ না করার শর্তে ভিসা সেন্টারের এক সুপারভাইজার বলেন, ভিসা দেওয়া বা না দেওয়ার ক্ষেত্রে আমাদের হাত থাকে না। আমরা স্থানীয় মানুষের বিক্ষোভের কথা ঢাকায় জানিয়েছি।

সাতক্ষীরা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম জানান, ইটাগাছাস্থ ভারতীয় ভিসা সেন্টারের পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ পাঠানো হয়েছিল। কিছু মানুষকে পাসপোর্ট বই ফেরত দেওয়া হয়েছে। বাকিদের আশ্বস্ত করা হয়েছে। উদ্ভূত পরিস্থিতি ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনে জানানো হবে।

বাংলাদেশ সময়: ২০১৪ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২৪
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।