ঢাকা, বৃহস্পতিবার, ১৪ ভাদ্র ১৪৩১, ২৯ আগস্ট ২০২৪, ২৩ সফর ১৪৪৬

জাতীয়

ডিমলায় মা ও নবজাতকের মৃত্যুর ঘটনায় ক্লিনিক সিলগালা, তদন্ত কমিটি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩০ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২৪
ডিমলায় মা ও নবজাতকের মৃত্যুর ঘটনায় ক্লিনিক সিলগালা, তদন্ত কমিটি

নীলফামারী: নীলফামারীর ডিমলা উপজেলায় ভুল চিকিৎসায় মা ও নবজাতকের মৃত্যুর ঘটনায় মেডিনোভা ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার সিলগালা করে দেওয়া হয়েছে। সেইসঙ্গে গঠন করা হয়েছে তিন সদস্যের তদন্ত কমিটি।


 
সূত্র জানায়, বুধবার (২৮ আগস্ট) বিকেলে উপজেলা সদরের পোস্ট অফিস মোড় এলাকার ওই ক্লিনিকে অভিযান পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফারজানা আকতার। এ সময় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রাশেদুজ্জামান, উপজেলা আবাসিক স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমানসহ পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, অনুমোদন ছাড়াই কার্যক্রম পরিচালনা করে আসছিল মেডিনোভা ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারটি। অনুমোদন না থাকলেও সেখানে নিয়মিত ডেলিভারির রোগীর অস্ত্রোপচারসহ নানা অস্ত্রোপচার করা হচ্ছিল। সম্প্রতি অভিযোগ ওঠে সেখানে সন্তান প্রসব করাতে গিয়ে অস্ত্রোপচারের পর মারা যান লাভলি আকতার নামের এক নারী ও তার নবজাতক।  

গত ২০ আগস্ট উপজেলার সদর ইউনিয়নের দক্ষিণ তিতপাড়া গ্রামের মো. সামিউলের স্ত্রী লাভলি আকতারকে প্রসবজনিত অস্ত্রোপচার করাতে মেডিনোভা ক্লিনিকে ভর্তি করায় তার পরিবার। পরে সেখানে বিশেষজ্ঞ সার্জন ও অ্যানেস্থেসিওলজিস্টের উপস্থিতি ছাড়াই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে একজন এমবিবিএস চিকিৎসক এনে প্রসূতির অস্ত্রোপচার করা হয়। কিন্তু অস্ত্রোপচারের পরপরই নবজাতকের মৃত্যু হয়। এরপর প্রসূতির শারীরিক অবস্থার অবনতি হলে দ্রুত তাকে রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতালে স্থানান্তর করা হয়। রংপুরে যাওয়ার পথেই লাভলী আকতারের মৃত্যু হয়।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমান বলেন, অনুমোদন না থাকায় ক্লিনিকটি সিলগালা করে দেওয়া হয়েছে।  

বাংলাদেশ সময়: ১০২৮ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।