ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

মিঠা পানিতে ইলিশকে ডিম ছাড়ার সুযোগ করে দিতে হবে: এসপি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৭ ঘণ্টা, অক্টোবর ৮, ২০২৪
মিঠা পানিতে ইলিশকে ডিম ছাড়ার সুযোগ করে দিতে হবে: এসপি

চাঁদপুর: নৌ পুলিশ চাঁদপুর অঞ্চলের নবাগত পুলিশ সুপার (এসপি) সৈয়দ মোশফিকুর রহমান বলেছেন, ইলিশ সামুদ্রিক মাছ। ডিম ছাড়ার জন্য মিঠা পানিতে আসে।

তাই প্রজনন মৌসুমে ইলিশকে ডিম ছাড়ার সুযোগ করে দিতে হবে। জাতীয় সম্পদ ইলিশ রক্ষায় আমাদের সবাইকে সমন্বয় করে কাজ করতে হবে। তাহলে আমরা দেশের চাহিদা মিটিয়ে ইলিশ বিদেশে রপ্তানি করতে পারব।

মঙ্গলবার (৮ অক্টোবর) দুপুরে শহরের বিআইডব্লিউটির মোড়ে নৌ পুলিশ চাঁদপুর অঞ্চলের জেলা কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

এসপি বলেন, পুলিশের আগের কার্যক্রম আর এখনকার কাজ এক হবে না। এ অঞ্চলে এখন যারা দায়িত্বে, তাদের প্রায় সবাই নতুন। আমরা চাইব বিগত দিনের সব কার্যক্রম পর্যালোচনা করে নতুনভাবে কাজ করতে। নৌপথ সার্বিকভাবে নিরাপদ রক্ষার জন্য আমাদের চেষ্টা অব্যাহত থাকবে।  

তিনি বলেন, মা ইলিশ রক্ষা অভিযানে জেলা প্রশাসন, জেলা পুলিশ, কোস্টগার্ড, মৎস্য বিভাগ ও সেনাবাহিনীসহ টাস্কফোর্সের অভিযান অব্যাহত থাকবে। ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত ২২ দিন ইলিশ যাতে নিরাপদে ডিম ছাড়তে পারে, সেজন্য আমরা বিভিন্ন পদক্ষেপ নেব।

তিনি সাংবাদিকদের উদ্দেশে বলেন, মা ইলিশ রক্ষা অভিযানের বিষয়ে আপনারা অভিজ্ঞতার আলোকে তথ্য ও পরামর্শ দেবেন। আপনাদের কাছ থেকে সঠিক তথ্য পেলে আমাদের কাজ করতে সুবিধা হবে।  

জাতীয় সম্পদ ইলিশ রক্ষায় প্রশাসনের সব বিভাগ জেলে, মৎস্য ব্যবসায়ীসহ সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলছে। একটি বড় সাইজের ইলিশ কমপক্ষে এক কোটি ডিম দেয়। এর ১০ ভাগ রক্ষা হলেও আমাদের ইলিশের উৎপাদন অনেক বাড়বে, যোগ করেন তিনি।

এসপি বলেন, আমি এ অঞ্চলে নতুন এসেছি। কাজের বিষয়ে আমাদের ভুল হতে পারে। আপনারা আমাদের তা অবশ্যই জানাবেন।  

সহকারী পুলিশ সুপার মো. ইমতিয়াজ আহম্মেদের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য দেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শাহাদাত হোসেন শান্ত, চাঁদপুর নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ হানিফ, সাংবাদিক মির্জা জাকির, শাওন পাটোয়ারী, বোরহানউদ্দিন ডালিম, শরিফুল ইসলাম, ফরিদুল ইসলাম উকিল, বিপ্লব সরকার, মিজান লিটন, শাহরিয়া পলাশ, আকিবুল ইসলাম, মাইনুল ইসলামসহ অনেকে।

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, অক্টোবর ৮, ২০২৪
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।